শিরোনাম
◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ০৩ অক্টোবর, ২০২২, ১১:৫৮ দুপুর
আপডেট : ০৩ অক্টোবর, ২০২২, ১১:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্রাজিলের নির্বাচনে প্রথম দফায় বিজয়ী লুলা, বলসানোরেকে সমর্থন দিয়েছিলেন ট্রাম্প

রাশিদুল ইসলাম: ফলাফল ঘোষণার পর রিও ডি জেনিরোতে বামপন্থী প্রার্থী লুলা দা সিলভার সমর্থকদের উচ্ছ্বাসের পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে। প্রথম দফায় বামপন্থী সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বিজয়ী হলেও ৫০ শতাংশ ভোট পাননি। আরটি

জরিপের দেওয়া পূর্বাভাসের চেয়েও ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারো। ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোটে শুধু এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। 
দেশটির সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনালের দেওয়া তথ্য অনুযায়ী, ৯৯ শতাংশের বেশি কেন্দ্রের ভোট গণনার পর লুলা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ।

জরিপে এগিয়েছেন লুলা, পেছাচ্ছেন বলসোনারো। বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোর চেয়ে জনপ্রিয়তায় আরও এগিয়েছেন সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। রোববার অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। দ্বিতীয় দফার ভোট এড়াতে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পেতে হয়। প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা।

প্রথম দফার ভোটেই তার জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল নাগাদ প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। ভোট গ্রহণের প্রাক্কালে শীর্ষস্থানীয় জরিপ প্রতিষ্ঠান ডাটাফোলা জানিয়েছিল, লুলা ৫০ শতাংশ আর বলসোনারো ৩৬ শতাংশ ভোট পেতে পারেন।

লাতিন আমেরিকার দেশটির ব্যাপক বিভক্তির নির্বাচনী লড়াই এখন দ্বিতীয় ধাপে প্রবেশ করবে। চূড়ান্ত বিজয়ের জন্য আরও চার সপ্তাহের প্রচার-যুদ্ধে নামবেন ৬৭ বছর বয়সী বলসোনারো আর ৭৬ বছর বয়সী লুলা।

এদিকে নির্বাচনে ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসনারোকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অকুণ্ঠ সমর্থন করেছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনে জায়ের বোলসনারোকে ভোট দিতে ব্রাজিলের ভোটারদের প্রতি আহ্বান জানান ট্রাম্প। এ বিষয়ে টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন ট্রাম্প। তাতে তিনি বলেছেন, ব্রাজিলের জনগণকে বলছি, একজন ফ্যান্টাস্টিক নেতা, একজন ফ্যান্টাস্টিক ব্যক্তিকে আবার নির্বাচিত করার এক মহান সুযোগ আপনাদের সামনে। তিনি  বিশ্বের মহৎ প্রেসিডেন্টদের অন্যতম। তিনি প্রেসিডেন্ট বোলসনারো। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়