শিরোনাম

প্রকাশিত : ০১ অক্টোবর, ২০২২, ০৪:৩৭ দুপুর
আপডেট : ০১ অক্টোবর, ২০২২, ০৭:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হিজাব ছাড়া রেস্তোরাঁয় জনসম্মুখে খাওয়ার জন্য ইরানে নারী গ্রেপ্তার

রাশিদুল ইসলাম: তেহরানের একটি রেস্তোরাঁয় তাদের মাথার স্কার্ফ ছাড়া খাওয়ার ছবি এবং অন্য একজন নারীর ছবি অনলাইনে ব্যাপকভাবে প্রচারিত হওয়ার পরে ইরানের নিরাপত্তা বাহিনী এক নারীকে গ্রেপ্তার করেছে বলে, শুক্রবার তার পরিবার জানিয়েছে। ছবিটিতে দেখা যাচ্ছে দুই নারীতে একটি ক্যাফেতে প্রাতঃরাশ করছেন যা ইরানের বেশিরভাগ কফিহাউসের মতো। সিএনএন

ছবির একজন নারী, ডনিয়া রাড, ছবিটি অনলাইনে প্রকাশিত হওয়ার পরপরই তাকে গ্রেফতার করা হয়। সিএনএন তার বোনের সাথে কথা বলে জানতে পারে নিরাপত্তা সংস্থা ডোনিয়ার সাথে যোগাযোগ করেছে এবং তাকে তার কর্ম ব্যাখ্যা করার জন্য ডেকেছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ জানিয়েছে, গত সপ্তাহান্তে বিক্ষোভের সাথে যুক্ত এক হাজারেরও বেশি লোককে আটক করা হয়েছে। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত অন্তত ২৮ জন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

এদিকে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় জানিয়েছে দেশটি জুড়ে সাম্প্রতিক দাঙ্গায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ‘প্রত্যক্ষভাবে’ জড়িত ছিল। শুক্রবারের এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, সাম্প্রতিক দিনগুলোতে অস্থিরতার সময় ইসরায়েল সরকার ও বিপ্লববিরোধী গোষ্ঠীর সাথে যুক্ত কয়েক ডজন সন্ত্রাসীকে আটক করা হয়েছে। দাঙ্গার পিছনে প্রধান উপাদানগুলি ছিল মূলত বিদেশী নাগরিক, আলবেনিয়ার ইরান-বিরোধী সন্ত্রাসী মুজাহেদিন-ই-খালক সংস্থার (এমকেও) সদস্য এবং অন্যান্য বিপ্লববিরোধী সন্ত্রাসী সংগঠনের সাথে কাজ করা ব্যক্তিরা।

ইরান বলেছে যে পুলিশ হেফাজতে মারা যাওয়া মাহসা আমিনির মৃত্যুর বিষয়ে তারা নিজেদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে দেবে না। দেশটির গোয়েন্দা মন্ত্রণালয় জানিয়েছে, ইরাকি কুর্দিস্তান অঞ্চলে ইরান-বিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর ৭৭ সদস্যকেও গ্রেপ্তার করা হয়েছে। প্রাক্তন মার্কিন-সমর্থিত পাহলভি শাসনের সাথে যুক্ত ৯২ জনকে দাঙ্গায় চিহ্নিত এবং গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া জার্মানি, পোল্যান্ড, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং সুইডেনের নয়জন নাগরিককে দাঙ্গার সময় গ্রেপ্তার করা হয়েছিল। এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক পিস্তল, বিভিন্ন ধরনের মেশিনগান ও কার্তুজের পাশাপাশি শটগান ও গোলাবারুদ জব্দ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়