শিরোনাম

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০২:২৮ রাত
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০২:৩৭ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

গণভোট শেষ, এগিয়ে রুশপন্থীরা

ইউক্রেনের চার অঞ্চল যুক্ত হতে যাচ্ছে রাশিয়ার সঙ্গে 

ইউক্রেনের একটি ভোটকেন্দ্র

সালেহ্ বিপ্লব: ইউক্রেনে রুশ বাহিনীর দখলে থাকা খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে পাঁচ দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়েছে মঙ্গলবার। আজ বুধবার ভোটের ফলাফল ঘোষণা করা হবে। রুশ গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, চার অঞ্চলের বেশিরভাগ মানুষই রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন। বিবিসি

ইউক্রেন যুদ্ধ নতুন মোড় নেয় কদিন আগে। প্রতিরোধের মুখে পিছিয়ে হটছিলো রুশ সেনারা। এর মধ্যেই হঠাৎ করে ওই চার অঞ্চলে গণভোট আয়োজনের ঘোষণা দেয় রুশপন্থী প্রশাসন। 
আল জাজিরা জানায়, ইউক্রেনের চার অঞ্চলে গণভোটে বিপুল ভোট পড়েছে। দোনেৎস্কে ৮৭, লুহানস্কে ৮৩, খেরসনে ৬৬ ও জাপোরিঝঝিয়ায় ৬৬ শতাংশ ভোট পড়েছে। 

এই ভোটের ফলাফল রাশিয়ার পক্ষে গেলে চারটি অঞ্চল যুক্ত হবে রাশিয়ার সঙ্গে। তবে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা আগেই বলেছে, ভোটের ফলাফল আগে থেকেই ঠিক করে রেখেছে ক্রেমলিন। 
রাশিয়ার সরকার অনুগত বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, আংশিক ফলে দেখা গেছে, চার অঞ্চলের ৯৬ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন আগামী শুক্রবারই ওই চার অঞ্চলকে রুশ ফেডারেশনে সংযুক্ত করার ঘোষণা দিতে পারেন। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়