শিরোনাম

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫২ বিকাল
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০৩:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বদলে যাবে যুদ্ধের গতিপ্রকৃতি

অবশেষে কাঙ্ক্ষিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পেলো ইউক্রেন

ফাইল ছবি

এম. মোশাররফ হোসাইন : দীর্ঘ চাওয়ার পর রাশিয়ার হামলা থেকে নিজেদের আকাশকে মুক্ত রাখতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম (নাসামস) পেয়েছে ইউক্রেন। রয়টার্স, আরব নিউজ

রোববার (২৫ সেপ্টেম্বর) রাতে দেওয়া ভাষণে এই অস্ত্র হাতে পাওয়ার কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইসরাইল আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেয়নি বলে আক্ষেপ করে শনিবার সামাজিক মাধ্যমে হতাশা ব্যক্ত করে ভিডিও বার্তা প্রকাশ করার একদিন পর যুক্তরাষ্ট্র থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাওয়ার কথা স্বীকার করলেন তিনি।

ইউক্রেনকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে গত মাসের শেষের দিকে অনুমোদন দেয় বাইডেন প্রশাসন। ইউক্রেনের হাতে এই আধুনিক অস্ত্র পৌঁছার পর যুদ্ধের গতিপ্রকৃতি বদলে যেতে পারে বলে ধারণা করছেন সমর বিশেষজ্ঞরা।

এই অস্ত্র প্রদানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বিশ্বাস করুন বেসামরিক অবকাঠামো, হাসপাতাল, বিশ্ববিদ্যালয়-স্কুল রক্ষা করার জন্য এটিই যথেষ্ট নয়।

ইউক্রেন ভূখণ্ডে রাশিয়ার দখলদারিত্ব ঠেকাতে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হিমার্স) সহ অন্যান্য যেসব রকেট সরবরাহ করেছে তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
যুক্তরাষ্ট্র এ ধরনের অস্ত্র দেওয়ার পর চলমান সংঘাত আরও বাড়বে বলে রাশিয়া বারবার হুশিয়ারি উচ্চারণ করা সত্ত্বেও আমেরিকা ইউক্রেনকে এই উন্নতমানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করল।

যুক্তরাষ্ট্র থেকে পাওয়া আধুনিক প্রযুক্তির সামরিক সহায়তা পাওয়ায় গত মাস থেকে খারকিভসহ রাশিয়ার দখলকৃত বেশ কিছু অঞ্চলে ঝড়ো গতিতে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনের এই হামলার মুখে বিপর্যস্ত হয়ে একের পর এক এলাকা থেকে পিছু হটে রুশ বাহিনী। রাশিয়ার বিশাল সামরিক বাহিনীর কাছ থেকে বিদ্যুৎ গতিতে সাড়ে ৬ হাজার কিলোমিটার ভূখণ্ড পুনরুদ্ধার করেছে বলে দাবি করেছেন জেলেনস্কি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়