শিরোনাম

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৪৩ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে মার্কিন তেলের মজুদ

রাশিদুল ইসলাম: পেট্রলের দাম স্থিতিশীল করার জন্য যুক্তরাষ্ট্রে বাইডেন প্রশাসনের প্রচেষ্টার কারণে জালানি তেলের মজুদ ধীরে ধীরে সঙ্কুচিত হচ্ছে। মার্কিন কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ (এসপিআর) প্রায় ৪০ বছরের মধ্যে তাদের সর্বনিম্ন স্তরে সঙ্কুচিত হয়েছে বলে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ) এ তথ্য দিয়েছে। আরটি

গত ১৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে অপরিশোধিত তেলের মজুদ প্রায় ৭ মিলিয়ন ব্যারেল কমে ৪২৭.২ মিলিয়ন ব্যারেলে নেমে এসেছে। ১৯৮৪ সালের পর থেকে যুক্তরাষ্ট্রে এ মজুদ সর্বনিম্ন বলে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে। রিপোর্ট অনুযায়ী, ১৯৮৩ সাল থেকে এই প্রথম বাণিজ্যিক স্টোরেজে কম তেল সরবরাহ হচ্ছে। ১৬ সেপ্টেম্বর পর্যন্ত, বাণিজ্যিক স্টোরেজ সুবিধাগুলিতে ৪৩০.৮ মিলিয়ন ব্যারেল তেল ছিল। 

প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন যে, মার্চের শেষের দিকে এসপিআর থেকে রেকর্ড ১৮০ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল ছাড়া হবে, জ্বালানির ক্রমবর্ধমান দাম এবং বৈশ্বিক বাজারে রাশিয়ার তেল রপ্তানির বিষয়ে অনিশ্চয়তার কারণে বাজারে তেল সরবরাহ ঠিক রাখতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে। এ পরিকল্পনার অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্র ছয় মাসের মধ্যে প্রতিদিন প্রায় ১ মিলিয়ন ব্যারেল তেল বিক্রি করবে। বিশ্লেষকদের মতে, এই পরিমান তেল সরবরাহ একই উৎস থেকে আগের যেকোনো সময়ের চেয়ে তিন গুণ বেশি। সরকারী তথ্য দেখায় যে এই বছর এ পর্যন্ত এসপিআর থেকে প্রায় ১৫৫ মিলিয়ন ব্যারেল তেল দেয়া হয়েছে। নভেম্বরে আরও ১০ মিলিয়ন ব্যারেল তেল বাজারে সরবরাহ করা হবে। 

ইউএস ট্রেজারি থেকে সাম্প্রতিক বিশ্লেষণ অনুসারে, এই বছরের এসপিআর থেকে তেল সরবরাহ, আন্তর্জাতিক অংশীদারদের সমন্বিত তেল সরবরাহের সাথে সাথে ওয়াশিংটন এই বছরের শুরুতে জোর দিয়েছিল, দেশটিতে পেট্রলের দাম প্রায় ৪০ সেন্ট কমানোর। 

আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, ২০২২ সালের জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে খুচরা পেট্রোলের দাম ক্রমাগত ১৩ সপ্তাহেরও বেশি সময় ধরে ক্রমশ কমছে। যাইহোক, এই সপ্তাহের শুরুতে, বেশ কয়েকটি মার্কিন শোধনাগারে রক্ষণাবেক্ষণের কাজের কারণে জাতীয় তেল মজুদের গড় হ্রাস পেয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়