শিরোনাম
◈ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে  ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী ◈ দক্ষিণ লেবাননে ইসরায়েল ফসফসরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০২:২৪ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো পারমাণবিক চুল্লি বন্ধ করছে

রাশিদুল ইসলাম: জালানি সংকট থাকার পরও বেলজিয়ামের দোয়েল পারমাণবিক কেন্দ্রের একটি চুল্লি শুক্রবার বন্ধ করে দেওয়া হয়েছে। ইউক্রেন সংঘাতের কারণে মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপের কারণে উদ্ভূত শক্তি সংকট সত্ত্বেও, বেলজিয়াম সরকার দীর্ঘ-পরিকল্পিত পরমাণু পর্যায় থেকে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আরটি 

দেশটির ইলেক্ট্রবেল এনার্জি কর্পোরেশন একটি বিবৃতিতে বলেছে দোয়েল ৩ চুল্লী ‘শিল্প বিদ্যুৎ উৎপাদনের জন্য পরমাণু শক্তির ধীরে ধীরে পর্যায়’ ২০০৩ আইন অনুসারে সংযোগ বিচ্ছিন্ন করা হবে। এর মানে হল দোয়েল ৩ হল প্রথম বেলজিয়ামের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র যেটি পরিবেশের ভালোর জন্য বিদ্যুৎ উৎপাদন বন্ধ করে দিয়েছে। 

চুল্লির অপারেশনের শেষ দিনে, কয়েক ডজন মানুষ দোয়েল ৩ বন্ধ করার প্রতিবাদে অংশ নিয়েছিল। এদিকে, বেলজিয়ামের বিদ্যুৎ অপারেটর এলিয়ার একজন মুখপাত্র এএফপিকে বলেছেন যে দোয়েল এবং তিহাঙ্গে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে বিভক্ত এবং দেশটির বিদ্যুৎ চাহিদার প্রায় অর্ধেক পূরণ করে বেলজিয়ামের এমন সাতটি চুল্লি ২০২৫ সালের মধ্যে বন্ধ হয়ে যাবে।

গত মার্চ মাসে, বেলজিয়াম সরকার দোয়েল ৪ এবং তিহাঙ্গে ৩ এর অপারেশন দশ বছর বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এই মাসের শুরুর দিকে, জোট সরকার পারমাণবিক কেন্দ্রগুলি বন্ধ করার স্থগিত করার বিষয়ে উত্তপ্ত বিতর্ক পুনরায় শুরু করে। ইউক্রেন-সম্পর্কিত সমস্যা ছাড়াও, বেলজিয়াম প্রতিবেশী ফ্রান্স থেকে বৈদ্যুতিক শক্তি সরবরাহ হ্রাসের সম্মুখীন হতে পারে। ফ্রান্স, যা অন্য ইউরোপীয় দেশের তুলনায় পারমাণবিক শক্তির উপর বেশি নির্ভর করে, এখন তার ৫৬টি পারমাণবিক চুল্লির অর্ধেকেরও বেশি রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রয়েছে। বৃহস্পতিবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, এই শীতে ফ্রান্সকে বিদ্যুৎ আমদানি করতে হবে।

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এর আগে জীবাশ্ম জ্বালানি থেকে নিজেকে বিচ্ছিন্ন করার ইইউর প্রচেষ্টাকে অর্থনৈতিক ‘আত্মহত্যা’র সাথে তুলনা করেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়