শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৮ রাত
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া

ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক: ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া হতে যাচ্ছে। যৌথ এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের সঙ্গে যোগ দেবে ওমান ও পাকিস্তানও। মূলত ভারত মহাসাগরের উত্তরাংশে নৌমহড়া চালানো হবে। খুব শিগগিরই এ মহড়া শুরু হবে। ইরানি সংবাদ সংস্থা মেহেরের বরাত দিয়ে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এ খবর দিয়েছে মিডলইস্ট মনিটর।

চলতি বছরের জানুয়ারিতেই ভারত মহাসাগরে ইরান, রাশিয়া ও চীনের সবশেষ যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। ‘২০২২ মেরিন সিকিউরিটি বেল্ট’ নামের ওই মহড়ায় দেশ তিনটির নৌবাহিনীর পাশাপাশি বিমানবাহিনীর যোদ্ধারাও অংশ নেন।

ইরানি সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি বলেন, এবারের মহড়ায় রাশিয়া ও চীনের পাশাপাশি ওমান ও পাকিস্তানও অংশ নেবে। এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেননি বাকেরি।

তবে চীনা সেনাবাহিনীর (পিএলএ) এক মুখপাত্র এ সামরিক মহড়াকে ‘স্বাভাবিক ও নিয়মিত সামরিক যোগাযোগ’ বলে বর্ণনা করেছেন। ভারত মহাসাগরের উত্তরাংশ আরব উপসাগর ও হরমুজ প্রণালি পর্যন্ত বিস্তৃত। এ অঞ্চলের জলপথ বিশ্ববাজারের তেল রফতানির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, এ অঞ্চলে ‘শত্রুর হুমকি’ মোকাবিলায় রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের যৌথ সামরিক মহড়া শুরু হয় ২০১৯ সালের ডিসেম্বর মাসে। সেই থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত তিনটি মহড়ায় অংশ নিয়েছে দেশ তিনটি।

শুধু সামরিক সহযোগিতাই নয়, সম্প্রতি ইরান, রাশিয়া ও চীন পরস্পরের মধ্যে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কও বিস্তার ঘটিয়েছে। ইউক্রেন সংঘাতের পরিপ্রেক্ষিতে এ সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়