শিরোনাম

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪২ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফিলিস্তিনিদের সঙ্গে চলমান বিরোধ

দুই রাষ্ট্র সমাধানে আগ্রহী ইসরায়েলের প্রধানমন্ত্রী

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ

খালিদ আহমেদ: ফিলিস্তিনিদের সঙ্গে চলমান বিরোধের বিষয়ে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান সমর্থনের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। দুই রাষ্ট্র প্রতিষ্ঠায় বিদ্যমান কিছু প্রতিবন্ধকতা থাকার পরেও তিনি বলেন, দুই জনগণের জন্য দুইটি রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিনিদের সঙ্গে একটি চুক্তি, ইসরায়েলের নিরাপত্তা, অর্থনীতি ও আমাদের শিশুদের ভবিষ্যতের জন্য সঠিক জিনিষ।

বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন। পাশাপাশি তিনি ইরানকে পারমাণবিক বোমা তৈরি করা থেকে বিরত রাখার ব্যাপারে তেল আবিবের সংকল্পের কথা পুনরাবৃত্তি করেছেন।

তিনি বলেন, এমন এক চুক্তি (দুই রাষ্ট্র বাস্তবায়নে সম্ভাব্য চুক্তি) যা শান্তিপূর্ণ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করবে, যে রাষ্ট্র ইসরায়েলকে হুমকি দেবে না। ডানপন্থি নেতানিয়াহু দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ঘোরতর বিরোধী যদিও ইয়ার লাপিদ এমন সময় এ কথাটি বললেন যখন ইসরায়েলে নির্বাচনের ৬ সপ্তাহেরও কম সময় বাকি। আসন্ন ১ নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে জয়ের সম্ভাবনা রয়েছে সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

দুই রাষ্ট্রভিত্তিক সমাধানে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে অনেক বিষয়ে বিরোধ রয়েছে। পুরো জেরুজালেমকে ইসরায়েল নিজেদের রাজধানী হিসেবে দাবি করে, স¤প্রতি যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ এর স্মীকৃতিও দিয়েছে। অপর দিকে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হিসেবে চায় ফিলিস্তিনিরা।

এদিকে সাধারণ পরিষদে দেয়া বক্তব্যে ইরানের পরমাণু ইস্যুতে আলোচনার টেবিলে সামরিক শক্তির বিষয়টি রাখার দাবি জানিয়েছেন ইয়ার লাপিদ। তিনি চান আন্তর্জাতিক স¤প্রদায় ইরানকে বার্তা দিক যে, পরমাণু বোমা তৈরির যে কোনো চেষ্টা সামরিক উপায়ে প্রতিহত করা হবে।

  • সর্বশেষ