শিরোনাম
◈ দোরগড়ায় যুদ্ধ কড়া নাড়ছে, প্রস্তুতি নেই ইউরোপের: পোলিশ প্রধানমন্ত্রী ◈ দ্বিতীয় টেস্টে টস হেরে বোলিংয়ে বাংলাদেশ ◈ ট্রেনে ঈদযাত্রা: শেষ দিনের মতো চলছে ৯ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি ◈ উত্তরায় তরুণীকে ধর্ষণ, ৯৯৯ এ ফোনে উদ্ধার, পালিয়েছে অভিযুক্ত ◈ মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩ ◈ বুয়েটে ছাত্রলীগকে প্রবেশে সহায়তা , এক শিক্ষার্থীর হলের সিট বাতিল ◈ আঙ্গুরের ওপর বর্ধিত শুল্ক প্রত্যাহার করতে বাংলাদেশের কাছে ভারতীয় চাষীদের আবেদন ◈ টেকনাফে ৮শত টাকার জন্য বন্ধুর মাথায় গুলি ◈ আবদুল্লাহ জাহাজে খাবার থাকলেও সংকট বিশুদ্ধ পানির ◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৭:১০ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে মিয়ানমার পরিস্থিতি

রাশিদুল ইসলাম: গত বছর মিয়ানমারের সেনাবাহিনী তার ‘বিপর্যয়কর’ অভ্যুত্থান শুরু করার পর থেকে, জাতিসংঘ-নিযুক্ত স্বাধীন মানবাধিকার বিশেষজ্ঞ টম অ্যান্ড্রুস বুধবার বলেছেন যে পরিস্থিতি ‘যেকোন উপায়ে’ খারাপ হয়েছে।

জেনেভায় মানবাধিকার কাউন্সিলকে তিনি বলেন, “প্রতিটি প্রতিবেদনের মাধ্যমে আমি সতর্ক করে দিয়েছি যে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো সম্মিলিতভাবে এই সঙ্কট মোকাবেলার পদ্ধতি পরিবর্তন না করলে মিয়ানমারের জনগণ আরও ক্ষতিগ্রস্ত হবে।” খারাপ থেকে খারাপ, মিয়ানমারের পরিস্থিতি অসংখ্য নিরপরাধ মানুষের জন্য ভয়ঙ্কর হয়ে উঠেছে।

মিঃ অ্যান্ড্রুস ১.৩ মিলিয়ন বাস্তুচ্যুত মানুষের একটি ভয়াবহ মূল্যায়ন উপস্থাপন করে বলেন, ২৮ হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে; গ্রামগুলো মাটিতে পুড়ে গেছে; নিরীহ মানুষের মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ায় ১৩ হাজারের বেশি শিশু নিহত হয়েছে; একটি উন্মুখ খাদ্য সংকট এবং ১ লাখ ৩০ হাজার রোহিঙ্গা ডি ফ্যাক্টো ইন্টার্নমেন্ট ক্যাম্পে এবং অন্যরা নাগরিকত্বের অভাবে বঞ্চনা ও বৈষম্যের শিকার।

তিনি বলেন, এই সঙ্কটে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া দেখে মিয়ানমারের জনগণ গভীরভাবে হতাশ। তারা জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলির দ্বারা হতাশ এবং ক্ষুব্ধ যারা এই অবৈধ এবং নৃশংস সামরিক জান্তাকে তহবিল, বাণিজ্য, অস্ত্র এবং বৈধতার ব্যহ্যাবরণ দিয়ে সাহায্য করার জন্য কাজ করছে। 

মিঃ অ্যান্ড্রুস বলেন, মিয়ানমারের সামরিক বাহিনী প্রতিদিনই যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ করছে, যার মধ্যে রয়েছে হত্যা, যৌন সহিংসতা, নির্যাতন এবং বেসামরিক নাগরিকদের টার্গেট করা। এবং ক্রমবর্ধমান বেশি বেসামরিক মানুষ জান্তার বিরুদ্ধে অস্ত্র তুলে নেওয়ায় দেশজুড়ে সংঘাত ছড়িয়ে পড়ছে। অধিকন্তু, একটি মানবিক বিপর্যয় ঘটছে কারণ সামরিক নেতারা বাস্তুচ্যুত জনসংখ্যা এবং সম্প্রদায়ের কাছে সাহায্য বিতরণে বাধা দিচ্ছেন যা তারা গণতন্ত্রপন্থী শক্তির সাথে সংযুক্ত বলে মনে করে।

তিনি বলেন, দেশটিতে অগণিত সংখ্যক নিরীহ মানুষকে খাদ্য, ওষুধ এবং বেঁচে থাকার উপায় ছাড়াই ফেলে রাখা হয়েছে। মিয়ানমার নিয়ে আন্তর্জাতিক প্রতিক্রিয়া ব্যর্থ হয়েছে তা পর্যবেক্ষণ করে, জাতিসংঘের বিশেষজ্ঞ বলেছেন যে ‘প্রথম এবং সর্বাগ্রে,’ সদস্য রাষ্ট্রগুলিকে আরও জোরপূর্বক রাজস্ব, অস্ত্র এবং বার্মিজদের উপর আক্রমণ করার এবং তাদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে দমন করার বৈধতা থেকে বঞ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, মিয়ানমারের অনেকেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে বিশ্ব তাদের ভুলে গেছে, বা কেবল পাত্তা দেয় না। তারা আমাকে জিজ্ঞাসা করে কেন সদস্য রাষ্ট্রগুলি এমন ব্যবস্থা নিতে অস্বীকার করে যা সম্ভাব্য এবং বাস্তব উভয়ই, এমন ব্যবস্থা যা অগণিত সংখ্যক জীবন বাঁচাতে পারে। সত্যিই, আমার কাছে উত্তর নেই।

মানবাধিকার কাউন্সিলকে জাতিসংঘের বিবেক হিসাবে উল্লেখ করা হয়েছে বলে মনে করিয়ে দিয়ে, তিনি এর সদস্যদের ‘স্থিতাবস্থার নীতিগুলি পুনর্বিবেচনা করার’ জন্য আবেদন করেছিলেন যেগুলি কাজ করছে না এবং জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলির পক্ষে দাঁড়ানোর জন্য এবং তাদের পক্ষে দাঁড়ানোর জন্য একটি নতুন পদক্ষেপ নির্ধারণের আহবান জানান। তিনি বলেন, তারা তাদের জীবন, তাদের সন্তান, তাদের ভবিষ্যতের জন্য লড়াই করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়