শিরোনাম
◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ পাগলা মসজিদের দানবাক্সে এবার ২৭ বস্তা টাকা, গণনা চলছে ◈ তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি ◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৩ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৪:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগান নারীর অধিকারের দাবিতে জাতিসংঘে সুমাইয়ার কান্না

রাশিদুল ইসলাম: আফগানিস্তানের নারী রোবোটিক টিমের সাবেক ক্যাপ্টেন সুমাইয়া ফারুকি (২০) জাতিসংঘে তার দেশের নারীদের অধিকার আদায়ের দাবিতে বক্তব্য দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। রয়টার্সকে তিনি বলেছেন, গত বছর আমি ছিলাম শ্রেণিকক্ষে। কিন্তু এ বছর ক্লাসে নেই। আমাদের ক্লাসরুম ফাঁকা। মেয়েরা সবাই বাড়িতে। তাই নিজেকে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে পড়েছে। আমার অনুভূতিকে নিয়ন্ত্রণ করতে কষ্ট হচ্ছে। 

সুমাইয়া ফারুকি এখন পড়াশোনা করছেন মিসৌরি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে। গত বছর আগস্টে তালিবানরা ক্ষমতা কেড়ে নেয়ার সময় তিনি আফগানিস্তান ছেড়ে যান।

বিশ্বনেতারা যখন জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে সমবেত হচ্ছেন, তখন এ সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘে বক্তব্য রাখেন সুমাইয়া ফারুকি। এ সময় তিনি বিশ্বনেতার প্রতি আহ্বান জানান ঐক্যবদ্ধ হতে এবং আফগানিস্তানে নারীদের স্কুলগুলো খুলে দেয়ার দাবি জানাতে। এর মধ্য দিয়ে তাদেরকে নারীর অধিকার সুরক্ষিত রাখার আহ্বান জানান সুমাইয়া ফারুকি। 

তিনি বলেন, এ সপ্তাহে আপনারা এখানে সমবেত হচ্ছেন সবার জন্য শিক্ষার বিষয়টি সমাধান করতে। এ সময় যারা পশ্চাতে পড়ে আছে, যারা মোটেও স্কুলে যাওয়ার সৌভাগ্যবতী নন- তাদেরকে অবশ্যই ভুলে যাওয়া উচিত নয়। আমার সঙ্গে এবং আফগানিস্তানের লাখ লাখ মেয়ের সঙ্গে আপনারা সংহতি প্রকাশ করুন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়