শিরোনাম

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৩ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৪:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগান নারীর অধিকারের দাবিতে জাতিসংঘে সুমাইয়ার কান্না

রাশিদুল ইসলাম: আফগানিস্তানের নারী রোবোটিক টিমের সাবেক ক্যাপ্টেন সুমাইয়া ফারুকি (২০) জাতিসংঘে তার দেশের নারীদের অধিকার আদায়ের দাবিতে বক্তব্য দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। রয়টার্সকে তিনি বলেছেন, গত বছর আমি ছিলাম শ্রেণিকক্ষে। কিন্তু এ বছর ক্লাসে নেই। আমাদের ক্লাসরুম ফাঁকা। মেয়েরা সবাই বাড়িতে। তাই নিজেকে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে পড়েছে। আমার অনুভূতিকে নিয়ন্ত্রণ করতে কষ্ট হচ্ছে। 

সুমাইয়া ফারুকি এখন পড়াশোনা করছেন মিসৌরি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে। গত বছর আগস্টে তালিবানরা ক্ষমতা কেড়ে নেয়ার সময় তিনি আফগানিস্তান ছেড়ে যান।

বিশ্বনেতারা যখন জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে সমবেত হচ্ছেন, তখন এ সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘে বক্তব্য রাখেন সুমাইয়া ফারুকি। এ সময় তিনি বিশ্বনেতার প্রতি আহ্বান জানান ঐক্যবদ্ধ হতে এবং আফগানিস্তানে নারীদের স্কুলগুলো খুলে দেয়ার দাবি জানাতে। এর মধ্য দিয়ে তাদেরকে নারীর অধিকার সুরক্ষিত রাখার আহ্বান জানান সুমাইয়া ফারুকি। 

তিনি বলেন, এ সপ্তাহে আপনারা এখানে সমবেত হচ্ছেন সবার জন্য শিক্ষার বিষয়টি সমাধান করতে। এ সময় যারা পশ্চাতে পড়ে আছে, যারা মোটেও স্কুলে যাওয়ার সৌভাগ্যবতী নন- তাদেরকে অবশ্যই ভুলে যাওয়া উচিত নয়। আমার সঙ্গে এবং আফগানিস্তানের লাখ লাখ মেয়ের সঙ্গে আপনারা সংহতি প্রকাশ করুন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়