শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৬ সকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০২:০৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সোলাইমানিকে হত্যার জন্য জাতিসংঘে ট্রাম্পের বিচার চাইলেন রায়িসি

রাশিদুল ইসলাম: ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার ও সন্ত্রাস-বিরোধী যুদ্ধের অগ্রপথিক জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করার অপরাধে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিচার করার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তিনি বলেছেন, জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডের বিচার প্রশ্নে কোনো ছাড় দেবে না ইরান।

তিনি গত বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে এ আহ্বান জানান। রায়িসি মার্কিন মদদে সৃষ্ট সন্ত্রাসবাদসহ আন্তর্জাতিক অঙ্গনে পাশ্চাত্যের হস্তক্ষেপকামী নীতি বাস্তবায়নে বাধা সৃষ্টি করার ক্ষেত্রে ইরানের ‘উল্লেখযোগ্য ও ক্রমবর্ধমান’ ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্য জুড়ে সন্ত্রাসবাদ ছড়িয়ে দিয়ে এ অঞ্চলের মানচিত্রে ব্যাপক পরিবর্তন আনার যে ষড়যন্ত্র সাম্রাজ্যবাদী শক্তিগুলো করেছিল তা নস্যাৎ করে দিতে জেনারেল সোলাইমানি প্রধান ভূমিকা পালন করেছিলেন।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, আমরা একটি ন্যায়ভিত্তিক আদালতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট [ডোনাল্ড ট্রাম্পের] বিচার করার চেষ্টা চালিয়ে যাব।

২০২০ সালের ৩ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে জেনারেল সোলাইমানিকে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে সন্ত্রাসী মার্কিন সেনারা। মূলত সিরিয়া ও ইরাককে ঘাঁটি হিসেবে ব্যবহার করে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস যে ভয়াবহ আতঙ্ক সৃষ্টি করেছিল তা দমনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিলেন জেনারেল সোলাইমানি।

প্রেসিডেন্ট রায়িসি তার ভাষণের অন্য অংশে বলেন, আন্তর্জাতিক সমাজ এখন একটি ‘নতুন যুগ ও বিশ্ব ব্যবস্থায়’ প্রবশে করছে যেখানে ‘পুরনো এক মেরুকেন্দ্রীক’ ব্যবস্থার কোনো স্থান থাকবে না। তিনি পুরানো বিশ্বব্যবস্থাকে একমেরুকেন্দ্রীক ও সাম্রাজ্যবাদীদের দ্বারা পরিচালিত এবং নৈতিকতা, ন্যায়পরায়ণতা ও সদগুণের উপর পুঁজিবাদের লাগামহীন নিয়ন্ত্রণ বলে চিহ্নিত করেন।প্রেসিডেন্ট রায়িসি বলেন, এতদিন যে বিশ্ব্যবস্থা ছিল সেটিকে নির্দ্বিধায় যেকোনো দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ অনৈতিক বলে চালিয়ে দেয়া যায়।কিন্তু এভাবে পৃথিবী চলতে পারে না এবং এর অবসান হওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন ইরানের প্রেসিডেন্ট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়