শিরোনাম
◈ রসায়নে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী ◈ বিদ্যুৎ উৎপাদনের নামে দুর্নীতি করে জাতিকে সংকটে ফেলেছে সরকার: মির্জা ফখরুল ◈ বিএনপির রাজনীতি মানেই সাম্প্রদায়িক রাজনীতি: কাদের ◈ দেশে ৫ কোটি ৫৬ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর ◈ জাতীয় গ্রিড বিপর্যয়, দেশ পরিচালনায় সরকারের ব্যর্থতার প্রমাণ: জিএম কাদের ◈ রাঙ্গামাটিতে পাহাড় ধসে যোগাযোগ বন্ধ, আটকা পড়েছেন হাজারো পর্যটক ◈ রাশিয়ার চেয়ে আট গুণ ক্ষতির মুখে পড়বে ইউক্রেনের অর্থনীতি: বিশ্ব ব্যাংক ◈ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার ◈ খিলগাঁওয়ে বাসা থেকে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ খেরসনের অংশবিশেষ পুনরুদ্ধার করেছে ইউক্রেন (ভিডিও)

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫১ রাত
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাগানে মিললো প্রায় দেড় হাজার বছর আগের মোজাইকের মেঝে (ছবি)

বাগানে মিললো প্রায় দেড় হাজার বছর আগের মোজাইকের মেঝে

আখিরুজ্জামান সোহান: ৫ম থেকে ৭ম শতাব্দীতে নির্মিত মোজাইক পাথরে তৈরী মেঝের সন্ধান পাওয়া গেছে গাজার সেন্ট্রাল শহরে। এই স্থাপনাগুলো বাইজেন্টাইন সাম্রাজ্যের ঐতিহ্য বহন করছে বলে গবেষকরা জানিয়েছে।

কৃষক সালমান আল-নাবাহিন ছয় মাস আগে বুরেজ শরণার্থী শিবিরে তার জলপাই বাগানে কাজ করার সময় ধ্বংসাবশেষটি আবিষ্কার করেছিলেন। এরপর তিনি এবং তার ছেলে মিলে প্রায় তিন মাস খননের পর অসাধারণ শিল্পকর্ম গুলো সামনে আসে।

নান্দনিকতার বিচারে বর্তমান সময়ের চেয়ে কোনো অংশেই কম নয় আবিষ্কৃত মোজাইক পাথর মেঝেগুলো। প্রত্যেকটি মেঝেতে ১৭ টি ভিন্ন ভিন্ন পশু পাখির উজ্জ্বল ছাপ রয়েছে এবং রঙগুলো এখনো স্পষ্ট।

ফ্রেঞ্চ বাইবেল অ্যান্ড আর্কিওলজিক্যাল স্কুল অফ জেরুজালেমের প্রত্নতাত্ত্বিক রেনে এল্টার বলেছেন, গ্রাফিক উপস্থাপনার গুণমান এবং জ্যামিতির জটিলতার দিক থেকে এইগুলি গাজায় আবিষ্কৃত সবচেয়ে সুন্দর মোজাইক মেঝে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়