শিরোনাম
◈ দেশের যেসব অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা ◈  সরকার থেকে বরাদ্দ করলে সংসদ সদস্যদের গাড়ি আমদানির প্রয়োজন নেই: সংসদে আলোচনা ◈ ঈদে যানজট এড়াতে ডিএমপির ২২ নির্দেশনা ◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ নেপিয়ার ঘাস খেয়ে মারা গেলো খামারের ২৬ গরু ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী

প্রকাশিত : ২০ মে, ২০২৪, ০৭:৫২ বিকাল
আপডেট : ২১ মে, ২০২৪, ০১:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

ইমরুল শাহেদ: [২] সোমবার সিএনএনের ক্রিশ্চিয়ান আমানপুরকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম খান বলেছেন, ৭ অক্টোবর ইসরায়েলে হামলা এবং গাজায় পরবর্তী যুদ্ধের জন্য আইসিসিতে  হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হয়েছে।

[৩] করিম খান বলেন, আইসিসি ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের পাশাপাশি হামাসের অন্য দুই শীর্ষ নেতা - মোহাম্মদ দিয়াব ইব্রাহিম আল-মাসরি, আল কাসেম ব্রিগেডের নেতা এবং মোহাম্মদ দেইফ নামে পরিচিত এবং হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হয়েছে। 

[৪] এই সিদ্ধান্তের কারণে নেতানিয়াহুকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সারিতে এনে দাঁড় করানো হয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। 

[৫] আইসিসির বিচারকদের একটি প্যানেল গ্রেপ্তারি পরোয়ানা সংক্রান্ত করিম খানের আবেদনটি বিবেচনা করবেন। 

[৬] প্রধান প্রসিকিউটর বলেন, সিনওয়ার, হানিয়া এবং আল-মাসরির বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে ‘হত্যা, খুন, জিম্মি করা, ধর্ষণ এবং আটকে রেখে যৌন নিপীড়ন’। সম্পাদনা: এম খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়