শিরোনাম
◈ সাবেক মন্ত্রীর চার ছেলের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা ◈ ১৩০ জনের মনোনয়ন প্রত্যাহার ◈ এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু সোমবার ◈ প্রবীণ রাজনীতিবিদ হায়দার আকবর খান রনোর দাফন সোমবার ◈ লু’র সফরে আগ্রহ নেই বিএনপির, বৈঠকও হবে না ◈ ভারতে মুসলিমদের সংখ্যাবৃদ্ধি নিয়ে মোদী সরকারের বিতর্কিত প্রতিবেদন ◈ আওয়ামী সন্ত্রাসীদের মাধ্যমে নয়াপল্টনে ককটেল বিস্ফোরণের নাটক সাজানো হয়েছে: রিজভী ◈ সরকারি চাকুরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনে গ্রেপ্তার ১২ শিক্ষার্থীর জামিন ◈ স্মার্ট হলো হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া ◈ জি এম কাদেরই জাতীয় পার্টির চেয়ারম্যান: আপিল বিভাগ

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২৪, ০৭:০৫ বিকাল
আপডেট : ২৮ এপ্রিল, ২০২৪, ০৭:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লস এ্যাঞ্জেলস থেকে নিউ ইয়র্ক, ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের ক্যাম্পাস বিক্ষোভ ছড়িয়ে পড়েছে কানাডায়

রাশিদুল ইসলাম: [২] যুক্তরাষ্ট্র বিশ^বিদ্যালয়গুলো জুড়ে ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীদের সরাতে আইন প্রয়োগকারী সংস্থার পদক্ষেপের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ আরো জোরদার হয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শিক্ষকরা বিক্ষোভে যোগ দিচ্ছে। পুলিশ তাদের ওপরও চড়াও হলেও বিক্ষোভ সামাল দিতে পারছে না কর্তৃপক্ষ। দমনের চেষ্টা উপেক্ষা করে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থী অসংখ্য প্রতিবাদ শিবির গড়ে উঠেছে। সিএনএন/আল-জাজিরা/বিবিসি/গার্ডিয়ান

[৩] এদিকে গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদকারী মার্কিন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বিক্ষোভ সাফ করার জন্য বিশ্ববিদ্যালয়ের নেতা এবং পুলিশের ক্রমবর্ধমান প্রচেষ্টা সত্ত্বেও স্কুলের মাঠ দখল চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। 

[৪] নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া বিক্ষোভ মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ছড়িয়ে পড়ার সাথে সাথে, দেশব্যাপী বিক্ষোভকারীরা দাবি করছে যে স্কুলগুলি ইসরায়েলের সাথে আর্থিক সম্পর্ক কমিয়ে দেবে।

[৫] বিক্ষোভকারীদের সরাতে আইন প্রয়োগকারী সংস্থার অভিযানে আরো কয়েকশ ছাত্রকে গ্রেপ্তার করা হয়েছে। তারা ক্যালিফোর্নিয়া, জর্জিয়া এবং টেক্সাস বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্যদের তাদের নেতৃত্বের প্রতি অনাস্থার প্রতীকী ভোট শুরু করতে বা পাস করার জন্যও প্ররোচিত করছে। এছাড়া গত এক সপ্তাহের বিক্ষোভ কর্মসূচি পালন করায় প্রায় ৬০০ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। কোথাও কোথাও শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্যাতনও চালিয়েছে।

[৬] বিক্ষোভের ফলে সৃষ্ট উত্তেজনা বিশ^বিদ্যালয়ের কর্মকর্তাদের উপর চাপ সৃষ্টি করায় তারা ইতিমধ্যেই ভবিষ্যতে স্নাতক অনুষ্ঠানে প্রতিবাদ কর্মসূচি দেওয়ার আশ^াস দিয়েছে। 

[৭] কানাডার মন্ট্রিলে ম্যাকগিল বিশ^বিদ্যালয়ের ডাউনটাউন ক্যাম্পাসে বেশ কয়েকটি তাঁবু গেড়ে শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করছে, চলমান ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্রের অনুরূপ বিক্ষোভের একটি তরঙ্গে যোগ দিয়েছে।

[৮] শনিবার বিকেলে, আয়োজকদের লাউডস্পিকারের মাধ্যমে জিজ্ঞাসা করতে শোনা যায় যে যতটা সম্ভব মানুষ রাতারাতি ক্যাম্পে থাকতে পারে। প্রতিবাদকারীরা দাবি করছে ম্যাকগিল এবং কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়গুলিতে ‘জায়নিস্ট রাষ্ট্রের সাথে জড়িত তহবিল থেকে বাদ দেওয়ার পাশাপাশি ইহুদিবাদী একাডেমিক প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক [কমানোর]’ দাবি উঠছে। 

[৯] প্রতিবাদে অংশগ্রহণকারী ম্যাকগিল ছাত্র জয়নাব আলীর সিবিসি নিউজকে পাঠানো একটি বিবৃতি অনুসারে ম্যাকগিল ইউনিভার্সিটি বিনিয়োগ করে এমন ৫০টি কোম্পানির তালিকা দিয়েছে যারা ইসরায়েলের বর্ণবাদী শাসনকে সমর্থনে জড়িত।

[১০] ফিলিস্তিনি যুব আন্দোলনের মন্ট্রিল শিবিরটিকে ‘অনির্দিষ্টকালের’ জন্যে অভিহিত করে বলেছে যে তারা ইনস্টাগ্রামে একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বিশ্ববিদ্যালয়গুলিকে ‘গণহত্যায় জড়িত’ হতে অস্বীকারের আহবান জানিয়েছে। 

[১১] সিবিসি নিউজকে একটি ইমেলে, ম্যাকগিল ইউনিভার্সিটি বলেছে যে তারা বিক্ষোভ সম্পর্কে সচেতন এবং এটি বিশ্ববিদ্যালয়ের নীতি ও আইনের সীমার মধ্যে তার ছাত্রদের মত প্রকাশের স্বাধীনতা এবং সমাবেশের স্বাধীনতার অধিকারকে সমর্থন করে। 

[১২] এদিকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ে পুলিশ ডাকার কারণে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট মিনোশি শফিকের বিরুদ্ধে তদন্ত চেয়ে প্রস্তাব পাস করেছে। ৬২-১৪ ভোটে প্রস্তাবটি পাস হয়। শফিকের আহ্বানে পুলিশ এসে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ১০০ শিক্ষার্থীকে আটক করে।

[১৩] আনাদোলু জানায়, গাজার রাফাহতে আশ্রয় গ্রহণকারী ফিলিস্তিনিরা তাদের তাঁবুতে ম্যাসজ লিখে গাজার সমর্থনে মার্কিন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভরত শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 

[১৪] কেবল আমেরিকাজুড়ে নয় সারাবিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সূচিত বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। অধিকাংশ বিক্ষোভই শান্তিপূর্ণ এবং তাদের দাবি গাজায় যুদ্ধবিরতি, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক রাখা থেকে তাদের প্রতিষ্ঠানকে দূরে সরে আসতে হবে।  

[১৫] শুধু যুক্তরাষ্ট্রে ৪০টিরও বেশি বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাসে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ওহাইয়ো স্টেট বিশ্ববিদ্যালয় থেকে ২৪ জনের বেশি শিক্ষার্থীকে পুলিশি হেফাজতে নেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়