শিরোনাম

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০২:৩৯ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২২, ০২:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুয়াকাটায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার

৫ মন জাটকা ইলিশ সহ ১১ জেলে গ্রেপ্তার

১১ জেলে গ্রেপ্তার

জাকারিয়া জাহিদ : কুয়াকাটায় ৬৫ দিনের সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে বঙ্গোপসাগরের বিজয় এলাকা থেকে ৭ টি মাছধরা ট্রলারের ১১ জেলেকে গ্রেফতার করেছে কুয়াকাটা নৌ-পুলিশ। বুধবার দিনভর অভিযান চালিয়ে সন্ধ্যার পরে এদেরকে গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে ৬ মন ডাডি মাছ ও ২ হাজার মিটার জাল ও ট্রলারে থাকা ৫ মন জাটকা ইলিশ জব্দ করা হয়। বুধবার রাত ১১টার দিকে ৮ জেলেকে ৬১ হাজার টাকা জরিমানা করে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা। বাকি ৩ জেলেসহ ৭ জনের নামে কুয়াকাটা নৌ-পুলিশ মহিপুর থানায় মামলা দায়ের করে। একই সাথে ট্রলার মালিকদের বিরুদ্ধেও মামলা করা হয়। বৃহস্পতিবার  গ্রেফতারকৃত জেলেদের আদালতে সোপর্দ করা হয়েছে।

গ্রেফতারকৃত জেলেরা হলো: মো: ওদুদ মাঝি (৪৫), পাভেল চৌকিদার (৩০), মো: সাঈদ প্যাদা (২৫), মো: মঞ্জ মুন্সী (২৫), মো: ইলিয়াস সরদার (১৯), জাহিদুল হাওলাদার (২২), মো: জুলহাস মাহমুদ (৪০),  নজরুল হাওলাদার (৪৫), মো: সোহান গাজী (২০), মো: হারুন চৌকিদার (৪৫)। এদের বাড়ি রাঙ্গাবালী ও গলাচিপা এলাকায়।

কুয়াকাটা নৌ-পুলিশ ফাড়ির এ এস আই কামরুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি আকতার মোর্শেদের নেতৃত্বে অভিযান চালিয়ে কুয়াকাটা থেকে ৩০ কি:মি: গভীরে বঙ্গোপসাগরের চর বিজয়ের দক্ষিনে এসব জেলে ট্রলার অবৈধভাবে মাছ শিকার করছিল। বুধবার সন্ধ্যা পর্যন্ত একটানা অভিযান চালিয়ে ৭ টি মাছধরা ট্রলারকে আটক করতে সক্ষম হন তারা। জনবল সংকটের কারনে ট্রলার গুলো জব্দ করা সম্ভব হয়নি। তাই ৭ টি ট্রলারের ১১ জন মাঝি মাল্লাকে গ্রেফতার করে নিয়ে আসা হয়েছে। এসময় ট্রলারে থাকা প্রায় ৫ মন ঝাটকা জব্দ করে আনা হয়।

কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মো: আকতার মোর্শেদ বলেন, গ্রেফতারকৃত জেলেরা অবরোধ অমান্য করে মাছ শিকার করছিল। সারাদিন অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়। জেলে ও ট্রলার মালিকদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আইনী প্রক্রিয়ায় আদালতে পাঠানো হয়েছে। তিনি আরও বলেন, সরকারী বিধি-নিষেধ অমান্য করে সাগরে অবৈধভাবে মাছ শিকার বন্ধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে। কলাপাড়া সিনিয়র মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে জব্দকৃত মাছগুলো নিলামে বিক্রি করা হয়। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়