শিরোনাম
◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ◈ বাংলাদেশ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২৮ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডায়রিয়ার ৭০ শতাংশ জীবাণু অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী হয়ে উঠেছে

প্রতিকী

শাহীন খন্দকার: আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) জানিয়েছে ডায়রিয়ার ৭০ শতাংশ শিগেলা ব্যাকটেরিয়া সিপ্রোফ্লক্সাসিন অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী হয়ে উঠেছে। আইসিডিডিআর,বি বলেছে, গত ২০ বছরের তথ্য বিশ্লেষণ করে সংস্থাটি এ তথ্য প্রকাশ করেছে।

গতকাল মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) গবেষণা সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে এসব তথ্য জানানো হয়েছে। তথ্যে বলা হয়েছে, সাম্প্রতিক এক গবেষণায় আইসিডিডিআর,বির বিজ্ঞানীরা ডায়রিয়ার জীবাণু শিগেলাতে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের উদ্বেগজনক বৃদ্ধি দেখতে পেয়েছেন। আর অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ব্যাকটেরিয়া প্রতি বছর বিশ্বব্যাপী লাখ লাখ মৃত্যুর কারণ।

আইসিডিডিআর,বির রাজধানীর মহাখালী এবং মতলব হাসপাতাল থেকে ২০ বছরের সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৭০ শতাংশেরও বেশি শিগেলা ব্যাকটেরিয়া এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিত সিপ্রোফ্লক্সাসিন অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী (রেজিস্ট্যান্স)।

সিপ্রোফ্লক্সাসিন ব্যাকটেরিয়াটির বিরুদ্ধে কার্যকর ফার্স্ট লাইন অ্যান্টিবায়োটিক। শিগেলার জন্য ব্যবহৃত অন্যান্য অ্যান্টিবায়োটিকের প্রতিও এর প্রতিরোধ ক্ষমতা বাড়ছে। নিবন্ধে বলা হয়েছে, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বৃদ্ধি, মানুষের এবং গবাদি পশুদের মধ্যে অ্যান্টিবায়োটিকের অপব্যবহারের সঙ্গে জড়িত।

গবেষকরা জানান, যদিও গবেষণাটি শিগেলার ওপর করা হয়েছে, তবে এটি অন্যান্য রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াতে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বৃদ্ধির উৎকৃষ্ট উদাহরণ। এ অবস্থায় তারা বলছেন, অ্যান্টিবায়োটিকের সঠিক ব্যবহারে সবাইকে অঙ্গীকারাবদ্ধ হতে হবে।

এসকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়