শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৮:২৬ রাত
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৮:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

একদিনে ৩০৮ ডেঙ্গু রোগী  হাসপাতালে ভর্তি 

ডেঙ্গু

শাহীন খন্দকার: চলতি বছর এখন পর্যন্ত ২৫৭ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৩০৮ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। চলতি বছর নভেম্বরে সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১১৩ জনের এবং আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৩৩৪ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছর এখন পর্যন্ত ২৫৭ জনের মৃত্যু হয়েছে। ঢাকা মহানগরীতে সরকারী হাসপাতালে ১০২ আর বেসরকারী হাসপাতালে ৫৫ জন এবং ঢাকার বাইরে ১০০ জন মারা গেছেন। ২০০০ সালে দেশে ডেঙ্গু আসার পর এটাই এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

এদিকে  রোববার(৪ ডিসেম্বর) সকাল ৮টা থেকে  সোমবার (৫ ডিসেম্বর) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩০৮জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৩৩২ জনে। রাজধানীতে ৭৭৭ জন এবং অন্যান্য বিভাগে ৫৫৫জন। সারাদেশে এখন পর্যন্ত সর্বমোট ৫৮ হাজার ৯২৭ ডেঙ্গু রোগী ভর্তির মধ্যে, ৫৭ হাজার ৩৩৮ জন চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরেছেন। এরমধ্যে রাজধানীতে ৩৬ হাজার ৪৫৬ জন ঢাকার বাইরে ২০ হাজার ৮৮২ জন রোগী চিবিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরেছেন।

এছাড়া অক্টোবরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২১ হাজার ৯৩২ জন এবং মারা গেছেন ৮৬ জন।  স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ আরও বলা হয়েছে, ডিসেম্বর ৫ তারিখ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৬৯ জন আর মৃত্যু হয়েছে ৩ জনের।

এদিকে  গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩০৮ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৭২ জন এবং অন্যান্য বিভাগে ১৩৬জন।

উল্লেখ্য, গত বছর জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিলো ২৮ হাজার ৪২৯ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ২৬৫ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০৫ জনের।

এসকে/এএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়