শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ০৩:৩২ দুপুর
আপডেট : ২৯ নভেম্বর, ২০২২, ০৩:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমরা চাই গবেষণায় সেরা হোক বিএসএমএমইউ : উপাচার্য

শাহীন খন্দকার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গবেষণায় থিসিস লিখন এবং কপি পরিহার ( ওয়ার্কশপ অন থিসিস রাইটিং এন্ড এভয়ডিং অব পেলগেরিজম) শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দির আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রধানত তিনটি কাজ মেডিক্যাল শিক্ষা, চিকিৎসাসেবা ও চিকিৎসা গবেষণা। মেডিক্যাল শিক্ষা, সেবার পাশাপাশি আমরা চাই গবেষণায় সেরা হোক এই বিশ্ববিদ্যালয়। 

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের চতুর্থ তলার লেকচার গেলারীতে বেসিক সাইন্স এন্ড প্যারাক্লিনিক অনুষদে আয়োজিত  অনুষ্ঠানে তিনি আরও বলেন, গবেষণার কাজে থিসিস লেখায় স্বচ্ছতা থাকা চাই। এজন্য সবার আগে কিভাবে থিসিস লিখতে তা জানানোর জন্য এ ধরণের সেমিনার কর্মশালার প্রয়োজন।
উপাচার্য বলেন, গবেষণায় কাট কপি পেস্ট করা যাবে না।  থিসিস পেপার জমা দেয়ার আগেই অবশ্যই সুপারভাইজারদের পরামর্শ নেয়া ও দেখানো উচিত। থিসিস পেপারে নকল ধরা পড়লে চাকরিও যাওয়ার মত শাস্তির মুখে পড়তে হয়। আমাদের বিশ্ববিদ্যালয়ের জার্নাল ইনডেক্সিং করার প্রক্রিয়া চলছে। আগামী ৬ মাসের মধ্যে এটি ইনডেক্সিং করা হয়ে যাবে।

তিনি বলেন, গবেষণার কাজে তরুণ শিক্ষকেদর এগিয়ে আসতে হবে। এজন্য যারা দেশে প্রখ্যাত গবেষকদের সঙ্গে কাজ করার সুযোগ তৈরি করে দিতে হবে। সহকারী অধ্যাপকদেরকে কিভাবে পরীক্ষা নেয়া ও মূল্যায়ন করা হয় সে বিষয়ে অভিজ্ঞতা নেয়া প্রয়োজন। তরুণ শিক্ষকদের প্রশিক্ষণ দেয়ার জন্য অবসরপ্রাপ্ত শিক্ষক গবেষকদের কাজে লাগাতে চাই।

বিএসএমএমইউর উপাচার্য বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধনকালে বলেছিলেন, গবেষণার দরজা যেন বন্ধ না করি। গবেষণার জন্য সকল দরজা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় খোলা রাখা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাই মেনেই আমরা অবসরপ্রাপ্ত গবেষকদের আহ্বান জানিয়েছি। গবেষণার  দুঁয়ার সবার জন্য উন্মুক্ত করা আছে।
অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দির আহমেদ বলেন, নিয়ম হল প্রতি দশ বছর পর কোর্স কারিকুলাম আপডেট করা। বর্তমান কোর্স কারিকুলাম দশ বছরের বেশী হয়ে গেছে। আমি চাই কোর্স কারিকুলাম আপডেট হোক। আমি শুরু করে যেতে পারলে হয়ত এটি  শেষও হবে। এসময়ে তিনি  কোর্স কারিকুলাম আপডেট করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বেসিক সাইন্স এন্ড প্যারা ক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার বলেন, আগামী ৬ মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের জার্নাল কোপাস ইন্ডেক্সিং করা হবে।  এজন্য দরকার মানসম্পন্ন গবেষণা প্রয়োজন। একাজে সকলের সহযোগিতা কামনা করছি।
এনাটমি বিভাগের অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম গবেষণায়  রেজাল্ট এন্ড ডিসকাশনস’ ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদুল ইসলাম গবেষণায় ‘রেফারেন্সিং এন্ড এভয়ডিং অব পেলগারিজম’ বিষয়ে আলোকপাত করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়