শিরোনাম
◈ জি এম কাদেরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে বাধা নেই : হাইকোর্ট ◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ বন্দি জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৫:২২ বিকাল
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০৪:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২৪ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু ১০০, হাসপাতালে ভর্তি ৫১৯

ডেঙ্গুতে মৃত্যু

শাহীন খন্দকার: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু, আর ৫১৯ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

চলতি বছর এখন পর্যন্ত ২৪১ জনের মৃত্যু হলো। এরমধ্যে ১৪৬ জন ঢাকা মহানগরীতে এবং ঢাকার বাইরে ৯৫ জন মারা গেছেন। আর চলতি মাসের ২৪ দিনে মারা গেছেন ১০০ জন। ২০০০ সালে দেশে ডেঙ্গু আসার পর এটাই এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

শনাক্ত সামান্য কমে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৫১৯ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২২ জনে। চলতি বছরে ৫৪ হাজার ৯২৪ ডেঙ্গু রোগী সারা দেশে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ৩৫ হাজার ১৪৬ জন রাজধানী ঢাকায় এবং ১৯ হাজার ৭৭৮ জন রোগী ঢাকার বাইরের রয়েছেন।

এছাড়া অক্টোবরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২১ হাজার ৯৩২ জন এবং মারা গেছেন ৮৬ জন। গত ২৪ ঘণ্টায় সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৫১৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২৫৮ জন এবং অন্যান্য বিভাগে ২৬১ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ১৪২ জন এবং অন্যান্য বিভাগে ৮৮০ জন। আরও বলা হয়েছে, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ২৪শে নভেম্বর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিলেন ৫৪ হাজার ৯২৪ জন।

এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরেছেন ৫২ হাজার ৬৬১ জন। ঢাকায় চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরেছে ৩৩ হাজার ৮৫৮ জন এবং অন্যান্য বিভাগে ১৮ হাজার ৮০৩ জন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২৪১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে চলতি মাসে মারা গেছেন ১০০ জন। এটাই সর্বোচ্চ মৃত্যু। চলতি মাসে  ২৪ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ১৬ হাজার ৯০০ জন।

এসকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়