শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪৫ রাত
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

ভূঁইয়া আশিক রহমান: আজ (২৮ সেপ্টেম্বর, ২০২২) ঢাকা ক্লাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। এসোসিয়েশনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের সভাপতিত্বে এই সেমিনারে কি নোট পেপারটি উপস্থাপন করেন ভারতের ব্যাঙ্গালুরুর নারায়ন হৃদালয়ের প্রধান লিভার ট্রান্সপ্লান্ট সার্জন ডা. সঞ্জয় গোজা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক এ কে এম মোশাররফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক মাসুদা বেগম, লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুন এবং হেপাটোবিলিয়ারী সার্জারী ও লিভার ট্রান্সপ্লান্টেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহছেন চৌধুরী। অনুষ্ঠানটিতে সারা দেশ থেকে শতাধিক লিভার বিশেষজ্ঞ, হেপাটোবিলিয়ারী সার্জন, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিশেষজ্ঞ ও লিভিার বিভাগের রেসিডেন্টগণ অংশগ্রহন করেন।

উল্লেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাচীনতম এই এ্যালামনাই এসোসিয়েশনটি প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের হেপাটোলজির অগ্রগতি সাধনে নিরলষভাবে কাজ করে যাচ্ছে। এসোসিয়েশনটির উদ্যোগে ঢাকা ও ঢাকার বাইরে এই ধরনের সেমিনারের আয়োজন করা হয়ে থাকে, যার মাধ্যমে এদেশের লিভার বিশেষজ্ঞরা বিদেশী সহকর্মীদের সাথে মত বিনিময়ের মাধ্যমে নিজেদের পেশাগত দক্ষতা বৃদ্ধির সুযোগ পান। লিভার বিভাগের রেসিডেন্টদের জন্য এসোসিয়েশনের উদ্যোগে ভার্চুয়াল ক্লাসের আয়োজন করা হয়, যেখানে বিশ্বখ্যাত লিভার বিশেষজ্ঞ ও হেপাটোবিলিয়ারী সার্জনগন নিয়মিত লেকচার নিয়ে থাকেন। তাছাড়া এসোসিয়েশনের সদস্য ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও সৌহাদ্য স্থাপনের লক্ষ্যে নানা ধরনের পারিবারিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। বিশ্ব হেপাটাইটিস দিবস এবং আন্তর্জাতিক ন্যাশ দিবস এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যেগে দেশব্যাপী পোষ্টার বিতরন, পথ নাটক, বাউল গান, পালা গান, আলোচনা অনুষ্ঠান ইত্যাদি আয়োজনের মাধ্যমে পালিত হয়। পাশাপাশি এসোসিয়েশনের সদস্যরা প্রিন্ট ও সোস্যাল মিডিয়ায় নিয়মিত স্বাস্থ্য বিয়ষক কলাম লেখা ও ইলেকট্রনিক ও সোস্যাল মিডিয়িয় ফিজিক্যাল ভার্চুয়াল টকশো সমূহে অংশ নেয়ার মাধ্যমে লিভার ডিজিজ বিষয়ে জনসচেতনতার সৃস্টিতে একদিকে যেমন নিত্যপুন্য ভ‚মিকা রেখে চলেছেন, তেমনি কোভিড-১৯ প্যান্ডেমিক যখন তুঙ্গে ছিল তখন তারা এসওপি প্রনয়নের মাধ্যমে একদিকে যেমন সারা দেশে ডায়াগনোস্টিক ও থেরাপীউটিক এন্ডোস্কপি সেবা অব্যহত রেখেছিলেন, তেমনি অন্যদিকে অনলাইনে স্বেচ্ছায় লিভার বিষয়ক চিকিৎসা সেবা প্রদান করে গেছেন। কোভিড রোগীদের সরাসরি সেবা প্রদান করতে যেয়ে এসোসিয়েশনের সিংহভাগ সদস্য নিজেরাই কোভিডে আক্রান্ত হয়েছেন এবং তাদের কারো কারো রোগ জটিল আকারও ধারন করেছিল। উলেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এই এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং একই বিশ^বিদ্যালয়ে লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এম এ রহিম এসোসিয়েশনের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়