শিরোনাম
◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত : ১৬ আগস্ট, ২০২২, ০৭:১৫ বিকাল
আপডেট : ১৬ আগস্ট, ২০২২, ০৭:১৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএসএমএমইউতে প্রথমবারের মতো বুক না কেটেই হৃদযন্ত্রে অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন

বিএসএমএমইউ

শাহীন খন্দকার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বুক না কেটে, অজ্ঞান না করে প্রথমবারের মতো অ্যাওরটিক ভালভ (TAVI) সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপনকারী চিকিৎসক বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ  অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান বিষয়টি নিশ্চিত করছেন। 

বিএসএমএমইউ’র হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের নেতৃত্বে চিকিৎসকরা ৮০ বছরের এক বৃদ্ধের বুক না কেটে, অজ্ঞান না করে সফলভাবে অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপন সম্পন্ন করেন। তিনি বর্তমানে করোনারী ইউনিটে (সিসিইউ)ভর্তি আছেন। ইন্টারভেনশনাল কার্ডিওলজির ধারাবাহিক সফলতা এই চিকিৎসা নতুন এক  মাইলফলক হিসেবে দেখছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

প্রথমবারের মতো অ্যাওরটিক ভালভ (TAVI) সফলভাবে প্রতিস্থাপন করায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের টিমকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্ব নেবার পর বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম বৃদ্ধির সাথে সাথে চিকিৎসাসেবার মানও অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমান প্রশাসন চিকিৎসা বিজ্ঞানের সর্বাধুনিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যশিক্ষা, স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য গবেষণায় যুক্ত করতে বদ্ধপরিকর।

অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন সম্পর্কে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা.এসএম মোস্তফা জামান বলেন, অপারেশন মানেই ছুরি-কাচি ব্যবহার। আজ ছুরি কাচি ছাড়া বা বুক না কেটে ৮০ বছরের বৃদ্ধের হার্টের অ্যাওরটিক ভাল্ভে  সফলভাবে ভাল্ভ প্রতিস্থাপন করে রোগীর জীবন বাঁচাতে সক্ষম হয়েছি। আমাদের দেশে অনেক রোগী রয়েছেন, এ চিকিৎসা নেওয়ার সক্ষমতা নেই। তবে অর্থ সম্পদশালী, অনেকেই দেশের বাইরে গিয়ে এ চিকিৎসা নিচ্ছেন। 

তিনি আরও বলেন, আমাদের অসচ্ছল জনগণ এ চিকিৎসা পান না। আমি বিশ্বের অন্যতম আধুনিক এই চিকিৎসা পদ্ধতি দেশের প্রতিষ্ঠা করতে চাই। দেশের অসচ্ছল মানুষেরা যেন এ সেবা নিতে পারেন সে ব্যবস্থা সরকার করে দিলে আমরা এ চিকিৎসা সেবাকে অনেক দূর নিয়ে যেতে পারব।

অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান এক প্রশ্নের জবাবে বলেন,মানুষের হৃদযন্ত্রের হার্ট একটি পেশী টিস্যু পাম্প। এটির ৫টি ভাল্ব রয়েছে । যার গুরুত্ব পূর্ণ ভাল্বের মধ্যে অ্যাওরটিক ভালভ  অন্যতম এবং গুরুত্বপূর্ণ বলে তিনি জানান। তিনি আরও বলেন, অ্যাওরটিক ভালভ  সারাদেহে রক্ত সঞ্চালনে সহযোগিতা করে থাকে। হৃৎপিন্ডের প্রতিটি পাম্পিং চেম্বারকে সংযুক্ত করে এমন ভালভের কারণে রক্ত হার্টের মধ্য দিয়ে প্রবাহিত হয়। যখন ভালভগুলি ক্ষতিগ্রস্ত বা অসুস্থ হয়ে পড়ে এবং আর সঠিকভাবে কাজ করে না, তখন তাদের মেরামত বা প্রতিস্থাপনের প্রয়োজন হয়ে পরে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়