শিরোনাম
◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন

প্রকাশিত : ০১ জুলাই, ২০২২, ০৮:৪২ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২২, ০৮:৪২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুনামগঞ্জে বন্যার্তদের জন্য ২৫ লাখ টাকার ওষুধ দিলো গণস্বাস্থ্য কেন্দ্র

ওষুধ হস্তান্তর

শাহীন খন্দকার: বন্যার্তদের জন্য সুনামগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ে প্রায় ২৫ লাখ টাকার ঔষধ হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। শুক্রবার জাতিসংঘ শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর সহযোগিতায় এবং মাল্টিসার ইন্টারন্যাশনালের অনুদানে এই ঔষধ হস্তান্তর করা হয়।

এছাড়াও, ৪০ হাজার সার্জিক্যাল মাস্ক, ৬০০ বোতল এলকোহল হ্যান্ড রাপ, ৫ হাজার পিস কাপড়ের মাস্ক, ১০০ প্যাকেট ফেসিয়াল ন্যাপকিন টিস্যু, ১০০ প্যাকেট ফেসিয়াল টিস্যু, ৪ হাজার বোতল হ্যান্ড সেনিটাইজার, ৪ হাজার প্যাকেট লিকুইড সাবান বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের সুনামগঞ্জ-সিলেটের ত্রাণ কার্যক্রমের প্রধান সমন্বয়ক ডা. হালিমুর রেজা, সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণসহ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাগণ।

এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের সিলেট সুনামগঞ্জ অঞ্চলের ত্রাণ কার্যক্রমের প্রধান সমন্বয়ক ডা. হালিমুর রেজা বলেন, সুনামগঞ্জের বন্যা কবলিত অসুস্থ মানুষগুলো যাতে সমানভাবে, সঠিকভাবে সুচিকিৎসা পায়, তার জন্য আমাদের এই উদ্যোগ।

গণস্বাস্থ্য কেন্দ্র কক্সবাজার এবং ভাসানচরে রোহিঙ্গা স্বাস্থ্য সেবায় জাতিসংঘ শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর গণস্বাস্থ্যের অন্যতম বৃহৎ অংশীদার হয়ে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় গণস্বাস্থ্য কেন্দ্রকে সিলেট-সুনামগঞ্জের বন্যা মোকাবেলায় বিপুল পরিমাণ ঔষধ,সাধারণ সেলাই ড্রেসিং-এর যন্ত্রপাতি ও মেডিকেল কনজিউমেবল দান করে সংস্থাটি। 

গণস্বাস্থ্য কেন্দ্রের নিজস্ব ছয়টি মেডিকেল টিমের পাশাপাশি সুনামগঞ্জের সিভিল সার্জন অফিসের মাধ্যমে এই ঔষধগুলো বন্যায় ক্ষতিগ্রস্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসার জন্য ব্যবহার হবে।

উল্লেখ্য, সিলেটে ও সুনামগঞ্জের বন্যার্তদের মাঝে গণস্বাস্থ্যের একশত টন খাদ্য বিতরণ কার্যক্রম শুরু হয় ১৭ জুন থেকে। চলমান কার্যক্রমের ১৩তম দিন পর্যন্ত সুনামগঞ্জ ও সিলেটের প্রায় ২০ হাজার পরিবারকে শুকনা খাবার ও প্রায় দুই হাজার পরিবারকে খাদ্য সামগ্রী যেমন- চাল, ডাল, আলু, মরিচ, লবণসহ গৃহপালিত প্রাণীদের জন্য গো-খাদ্য বিতরণ করা হয়। 

এছাড়াও সুনামগঞ্জের পাগলা গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের ১০টি মেডিকেল ক্যাম্পে প্রায় ১ হাজার জনকে ফ্রি চিকিৎসাসেবা দেওয়া হয়। এছাড়া বন্যা পরবর্তীতে কৃষি ও পুনর্বাসন প্রক্রিয়ায় সহযোগীতার হাত বাড়াবে অত্যতম বেসরকারি সংস্থাটি। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানান।

দরিদ্র ১ হাজার পরিবারকে ত্রাণ দেয়া হয়। সমাজের অবহেলিত তৃতীয় লিংগের মানুষদের মাঝেও ত্রাণ বিতরণ করা হয়। খাদ্য সামগ্রী মধ্যে প্রতি বস্তায় একটি পরিবারে মাঝে ১০ কেজি চাউল, ৩ কেজি আলু, ১ কেজি ডাউল, এক কেজি লবণ, শুকনা মরিচ, ২ লিটার সূপেয় খাবার পানি, পানি বিশুদ্ধকরন ট্যাবলেট বিতরণ করা হয়।

এর আগে উপস্থিত সবার মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী, ফেস মাস্ক বিতরণ করা হয়। সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন এর নিকট জরুরী ঔষধ ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ হস্তান্তর করেন গণস্বাস্থ্য কেন্দ্রের সুনামগঞ্জ-সিলেটের ত্রাণ কার্যক্রমের প্রধান সমন্বয়ক ডা. হালিমুর রেজা। এসময় সুনামগঞ্জ সিভিল সার্জনসহ অন্যান্য কর্মকর্তা, স্থানীয় সাংবাদিক এবং গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মী ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়