শিরোনাম
◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার ◈ ঈদের পর কমপক্ষে ২৩ ডিসি’র রদবদল হতে পারে ◈ ৫ থেকে ১৪ এপ্রিলের মধ্যে কর্মদিবস একদিন ◈ চাঁদপুরে পিকআপ ভ্যান ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত

প্রকাশিত : ৩০ জুন, ২০২২, ০৫:৫৬ বিকাল
আপডেট : ৩০ জুন, ২০২২, ০৫:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জন্মগত ত্রুটি নিয়ে বছরে ৫ হাজার শিশুর জন্ম: বিএমএমইউর উপাচার্য

শাহীন খন্দকার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘জন্মগত মুখমন্ডলের বিকৃতি ও ত্রুটি, ঠোঁট কাটা ও তালু কাটা রোগীদের বিনামূল্যে সার্জারিসেবা শেষে বিএসএমএমইউ’র শহীদ ডা. মিলন হলে বঙ্গবন্ধু পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারি ক্যাম্পের চিকিৎসা পরবর্তী মতবিনিময় সভা  অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার  তিনি একথা বলেন। এসময়ে সভায় সেবাগ্রহীতা ও তাদের স্বজনরা অংশগ্রহণ করেন। 

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, জন্মগত ত্রুটি সম্পন্ন মানুষ অবহেলিত হয়ে আছে। তাদের চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফেরানো সম্ভব। জন্মগত ত্রুটি নিয়ে বছরে ৫ হাজার শিশু জন্মগ্রহণ করে। এসব শিশুদের বাবা মায়েরা বিষণ্নতায় ভুগেন। অনেকে অর্থের অভাবে তাদের প্রিয় সন্তানের চিকিৎসা করাতে পারেন না। আবার অনেকে অর্থ থাকা সত্ত্বেও কোথায় এই সমস্যার চিকিৎসা পাবেন তা জানেন না।

তিনি বলেন, এই মহতী সেবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আগামীতে জাতির পিতার শাহাদাৎবার্ষিকীতে বিনামূল্যে প্রদান করা হবে। এছাড়াও প্রতি তিন মাস অন্তর বিনামূল্যে এ সেবা দেয়া হবে।

উপাচার্য বলেন, জন্মগত ত্রুটি মানুষের চিকিৎসা সেবার জন্য ফান্ড গঠন করা যেতে পারে। এ ফান্ডের আওতায় জেলা উপজেলায় এ ধরণের রোগীদের খুঁজে বের করে নির্দিষ্ট জায়গায় প্রেরণ করে চিকিৎসা সেবা প্রদান করা যেতে পারে। আরো বলেন, রোগীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিট, ভাস্কুলার সার্জারি বিভাগ, ফরেনসিক মেডিসিন বিভাগের উন্নয়ন কার্যক্রম জোরদার করেছি।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অবহেলিত দিকগুলোকে গুরুত্ব দিচ্ছেন। জন্মগত ত্রুটি, শিশুদের জন্মগত হৃদরোগ চিকিৎসায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও নারী-পুরুষের বন্ধ্যাত্ব নিরসনে বিশেষ উদ্যোগ নিয়েছেন।

ভুক্তভোগী শিশুদের অভিভাবকরা বলেন, আমরা বিভিন্ন জায়গায় ঘুরেও এ সেবা পাইনি। এখানে সেবা নিতে কোন  অর্থ ব্যয় হয়নি। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই। তারা এ সেবা কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ জানান। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও উপ-উপাচার্য অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়