শিরোনাম
◈ মধ্য গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ১৪ ◈ উপজেলায় প্রকাশ্যে ভোট দেয়ায় এমপি হাফিজ মল্লিককে ইসিতে তলব  ◈ লুর ঢাকা সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা এবং ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আব্দুল্লাহ  ◈ মঙ্গলবার কলম্বো থেকে ঢাকা আসছেন ডোনাল্ড লু ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে র‌্যাব ও ভিসানীতি নিয়ে আলোচনা অব্যাহত থাকবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক ◈ অন্যকে দিয়ে সাজা খাটানো সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে ◈ দলীয় বিভাজন ভুলে রাজনৈতিক দলগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান মির্জা ফখরুলের ◈ মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা অবৈধ: হাইকোর্ট 

প্রকাশিত : ২৭ এপ্রিল, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ২৮ এপ্রিল, ২০২৪, ১০:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অ্যালার্জিজনিত সমস্যা থাকলে এসি চালিয়ে ঘুমানো বিপজ্জনক : অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান

শাহীন খন্দকার: [৩] দেশ জুড়েই বইছে তাপদাহ, এই মারাত্মক তাপদাহে মানুষের যেমন হচ্ছে হিটস্ট্রোক।  ঘরে ঘরে সর্দিকাশি, জ্বর। হাসপাতালের বহির্বিভাগে প্রতি ১০ জনের মধ্যে তিনজন রোগী এই সমস্যা নিয়ে আসছেন। গত এক সপ্তাহ ধরে এই রোগীদের সংখ্যাটা হঠাৎ করে বেড়ে গেছে বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। আবহাওয়ার হঠাৎ পরিবর্তনের জন্যই প্রকট হয়ে পড়েছে অসুস্থতা। 

[৪] চিকিৎসকরা বলছেন, শিশু বা বয়স্ক, অসুবিধা হচ্ছে মনে হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গলায় ব্যথা হলে দেরি না করে গার্গল করা বা ‘স্টিম’ নিতে হবে। বর্জন করতে হবে ফ্রিজের পানি। এই গরমে অফিস বা বাড়িতে বাইরে থেকে এসেই শীততাপ নিয়ন্ত্রিত বা এসি ঘরে ঢুকে পড়া যাবে না।এ সময় প্রায় সবার ঘরেই চলছে এসি। আর এসি ছাড়া যেন এক মুহূর্তও চলছে না। তবে সাময়িক আরামে থাকলেও এসি আপনার শরীরের জন্য ভয়াবহ ক্ষতি ডেকে আনছে।

[৫] বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, যা নীরবে আপনি বিপদের মুখে পড়ছেন। তো আর দেরি না করে আজ এসি ছাড়ার আগে জেনে নিন বিষয়গুলো: অ্যাজমা বা অ্যালার্জিজনিত সমস্যা থাকলে রোজ এসি চালিয়ে ঘুমানো বিপজ্জনক। সর্দি-কাশি, হাঁচি কিংবা শ্বাসকষ্টের সমস্যা কিছুতেই কমবে না।

[৬] চাইলে ঘুমাতে যাওয়ার কিছুক্ষণ আগে এসি চালিয়ে ঘরের তাপমাত্রা কমিয়ে নেয়া যেতে পারে। ঘর ঠান্ডা হয়ে গেলে এসি বন্ধ করে  ফ্যান চালাতে পারেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউর) উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন,এসিতে দিনভর থাকলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়।

[৭] এসি ঘরে ঘুমালে অনেক সময়ে চোখেরও সমস্যা দেখা দেয়। শীতাতপ নিয়ন্ত্রণ করার যন্ত্রটি ঘর ঠান্ডা করার সঙ্গে সঙ্গে বাতাসে আর্দ্রতার পরিমাণও কমিয়ে দেয়। তাই এই ধরনের সমস্যা দেখা দেয়। তিনি আরও বলেন, এসি চালিয়ে ঘুমিয়ে দেখা গেলো সকালে ঘুম থেকে উঠে সারা শরীর ব্যাথা। কারণ দেহের পেশিগুলো শক্ত হয়ে যায়। অস্থি-সন্ধির ব্যথা বাড়তে থাকে। আথ্রাইটিসের সমস্যা থাকলে তো কথাই নেই। তাই এই গরমে সারা রাত এসি ব্যবহার না করাই ভালো বলে জানান এই চিকিৎসক।

[৮] তিনি আরও বলেন, যারা দিনে অফিস করেন অবশ্যই সুতির পোশাক পরা জরুরি। দিনের প্রায় অধিকাংশ সময় অফিসে থাকতে হয়। সেক্ষেত্রে শারীরিক অস্বস্তি এড়াতে সিন্থেটিক কিংবা জর্জেটের পোশাক না পরাই ভালো।

[৯] সেই সঙ্গে ১৫ মিনিট অন্তর অন্তর পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন। কাজের ফাঁকে ফাঁকে গলা ভিজিয়ে নিন। শুধু পানি না খেয়ে, মিশিয়ে নিতে পারেন গ্লুকোজ কিংবা ওরস্যালাইন। তা হলে শরীরে জলের ঘাটতি পূরণ হবে এবং  ডি-হাইড্রেশনের ঝুঁকিও কমবে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়