শিরোনাম
◈ বিএনপি সব হারিয়ে এখন খড়কুটো ধরে বাঁচতে চায়: ওবায়দুল কাদের ◈ ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ মধ্য গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ১৪ ◈ উপজেলায় প্রকাশ্যে ভোট দেয়ায় এমপি হাফিজ মল্লিককে ইসিতে তলব  ◈ লুর ঢাকা সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা এবং ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আব্দুল্লাহ  ◈ বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক ◈ অন্যকে দিয়ে সাজা খাটানো সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে ◈ দলীয় বিভাজন ভুলে রাজনৈতিক দলগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান মির্জা ফখরুলের ◈ মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা অবৈধ: হাইকোর্ট 

প্রকাশিত : ২১ এপ্রিল, ২০২৪, ০৬:১৯ বিকাল
আপডেট : ২২ এপ্রিল, ২০২৪, ০১:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হিটস্ট্রোক থেকে বাঁচতে পর্যাপ্ত পানি পান এবং রোদ এড়িয়ে চলতে হবে: ডা. লেনিন চৌধুরী

রিয়াদ হাসান: [২] গ্রীষ্মের শুরু থেকেই বাংলাদেশে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে প্রচণ্ড তাপপ্রবাহ বইছে। শুক্রবার থেকে চলছে তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট। এ সময় বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকে। এর কারণে মানুষের মধ্যে অস্বস্তি হতে পারে বলে আবহাওয়ার বার্তায় বলা হয়েছে।

[৩] এই প্রচণ্ড গরমে মানুষের নানা সমস্যার সৃষ্টি হতে পারে। এ থেকে নিজেকে রক্ষা করতে কী করতে হবে? এ প্রসঙ্গে আমাদের সময় ডট কমের সঙ্গে কথা বলেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ  ডা. লেনিন চৌধুরী।

[৪] তিনি বলেন, তীব্র রোদে সবচেয়ে বেশি ঝুকিতে থাকে বয়স্ক মানুষ, গর্ভবতী নারী এবং শিশু। সঙ্গে যাদের দীর্ঘ মেয়াদি রোগ রয়েছে তারাও ঝুঁকিতে থাকে। এছাড়াও শ্রমজীবী মানুষ যারা রোদের মধ্যে কায়িক পরিশ্রমের কাজ করে তাদের জন্যও ঝুঁকিটি বেশি।

[৫] ডা. লেনিন বলেন, আমরা বলি যারা গর্ভবতী নারী, বয়স্ক মানুষ, শিশু তাদের জন্য একেবারে প্রয়োজন না হলে তারা যেন বাইরে বের না হয়। বের হলেও সঙ্গে পানি, ছাতা এগুলো নিয়ে যেন বের হন এবং যতটা সম্ভব রোদ এড়িয়ে চলতে হবে।

[৬] হেলথ এন্ড হোপের চেয়ারম্যান বলেন, অন্যদিকে শ্রমজীবী মানুষদের জন্য পরামর্শ থাকবে যে, আপনারা তৃষ্ণার্ত হলে রাস্তার পাশে খোলা যে শরবত বা পানিয় বিক্রি হয় এটি খাবেন না, কারণ এই শরবত যে পানি দিয়ে বানানো হয় বেশির ভাগ ক্ষেত্রে তা নিরাপদ সুপেয় পানি নয় এবং যে বরফ মেশানো হয় ঠান্ডা করার জন্য তা মানুষের খাবার জন্য বানানো হয় না তা অন্য কাজে ব্যবহারের জন্য। বেশির ভাগ ক্ষেত্রে চিনির বদলে মিষ্টি করার জন্য ঘনচিনি বা রাসায়নিক ব্যবহার করা হয়, সেটিও স্বাস্থ্যকর নয়। তাই এই শরবত পান করলে পানিবাহিত রোগ হতে পারে।

[৭] তিনি আরও বলেন, তাদের জন্য পরামর্শ থাকবে তারা যেন সঙ্গে পানি নিয়ে বের হন সম্ভব হলে ওরস্যালাইন মেশানো পানি নিয়ে বের হন। যদি দেখেন যে শরীর থেকে ঘাম বেশি  হচ্ছে বা শরীর অবসন্ন লাগছে তাহলে ওরস্যালাইন মেশানো পানি খাবেন।

[৮] জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ঘামে শরীর থেকে লবন বের হয়ে যায় সাথে পানিতো যাচ্ছেই। এই পানিশূন্যতা এবং লবনশূন্যতার কারণে কিন্তু মানুষ অবসন্ন বোধ করতে পারে, মাথা ঘুরতে পারে, বমি বমি লাগতে পারে। গরমের কারণে হিটস্ট্রোক হতে পারে। হিটস্ট্রোকে শরীরের তাপমাত্রা বেড়ে যায়, ব্লাড প্রেসার কমে যায়, হৃদপিণ্ডের গতি বেড়ে যায়, কেউ কেউ মাথা ঘুরে পড়ে যেতে পারে, জ্ঞানও হারাতে পারে। এ কারণে বলবো গরমে যদি কারো ক্লান্ত লাগে দ্রুত ছায়া আছে এমন যায়গায় বসবেন, বিশ্রাম নিবেন।

[৯] তিনি আরও বলেন, বাসা থেকে বের হওয়ার সময় আঁটসাঁট জামা কাপড় পরবেন না, সিল্কের জামা কাপড় না পড়ে সুতি কাপড় পরবেন এবং পানিটা সঙ্গে রাখবেন। যদি আমরা এই কাজগুলো করতে পারি তাহলে গরমের এই ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করতে পারি। শিশুদের ক্ষেত্রে বলবো সরকার ইতোমধ্যে স্কুল বন্ধ করার ঘোষণা দিয়েছে, একদিকে ভালো হয়েছে। আর একদম প্রয়োজন না হলে বাইরে মার্কেটে বা কোথাও যাওয়ার দরকার নেই। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

আরএইচ/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়