শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২২, ০৪:৫৯ সকাল
আপডেট : ২৯ এপ্রিল, ২০২২, ০৪:৫৯ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জ্যোতির্বিদরা জানালেন ঈদের চাঁদের আগাম তথ্য

অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে মুসলমানরা পালন করছেন সিয়াম সাধনার মাস রমজান। এ মাসের শেষেই আসে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবগুলোর মধ্যে অন্যতম ঈদুল ফিতর। মুসলমানদের জন্য যা অত্যন্ত আনন্দের। মূলত শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ঈদ উদযাপন করা হয়। সে কারণে রোজা ৩০ দিন না ২৯ দিন পালন করা হবে তা নির্ভর করে চাঁদের ওপর। 

প্রতিবছরই ৩০ রমজান পূর্ণ হওয়া নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। চন্দ্র মাসগুলো ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়। আর তাই রমজান শেষে ঈদ উৎসবের প্রহর গুণতে হয় মুসলমানদের। এবার সেই অনিশ্চয়তা দূর করতে চেষ্টা করেছেন জ্যোতির্বিদরা। তারা জানিয়েছেন ৩০ এপ্রিল শনিবার রাতে বিশ্বের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যাবেনা। 

ক্রিসেন্ট মুন ওয়াচের বরাত দিয়ে সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, ১ মে রোববার রাতে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে দেখা মিলবে শাওয়াল মাসের চাঁদ। পরদিন সোমবার সেসব দেশগুলোতে উদযাপন হবে ঈদুল ফিতর। এর মধ্যে রয়েছে সৌদি আরব, যুক্তরাষ্ট্র, আফ্রিকাসহ বেশকিছু দেশ। আর ২ মে, সোমবার রাতে এশিয়াসহ সারাবিশ্বেই দেখা যাবে চাঁদ। সে অনুযায়ী বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ এ অঞ্চলের দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপন হবে ৩ মে, মঙ্গলবার। 

তবে বাংলাদেশে ঈদের ক্ষেত্রে সবশেষ সিদ্ধান্ত দেবে জাতীয় চাঁদ দেখা কমিটি। কমিটির বৈঠক থেকেই জানানো হবে ঈদ উদযাপনের তারিখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়