শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০৪:১২ দুপুর
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০৫:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রমজানে পর্যটক শূন্য কুয়াকাটা 

পর্যটক শূন্য কুয়াকাটা 

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী): চলছে রমজান মাস। তাই পর্যটক শূন্য হয়ে পড়েছে সূর্যোদয় ও সূর্যাস্তের লীলাভূমি সাগরকন্যা খ্যাত কুয়াকাটা। সৈকতের ছাতা ও বেঞ্চগুলো পড়ে রয়েছে ফাঁকা। বিরাজ করছে সুনশান নিরবতা। দোকানিরা সকালে দোকান খুলে বসলেও সন্ধ্যা নামার আগেই তা বন্ধ করে দেন। সারাদিনে ক্রেতা পেতে বেগ পেতে হচ্ছে ব্যবসায়িদের। এছাড়া সৈকতের ফটোগ্রাফার, ভ্রাম্যমাণ ব্যবসায়ী ও ফিশ ফ্রাইয়ের সঙ্গে সংশ্লিষ্টরাও এখন বেকার সময় কাটাচ্ছেন। দর্শনীয় পয়েন্টগুলোতে পর্যটকদের আনাগোনা না থাকায় প্রকৃতি যেন মলিন হয়ে রয়েছে।

স্থানীয় পর্যটন ব্যবসায়িদের সাথে কথা বলে জানা যায়, পদ্মাসেতু উদ্বোধনের পর থেকেই পর্যটকদের ভীড়ে বুকিং থাকতো শতভাগ হোটেল মোটেল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের পদচারনায় মুখরিত ছিলো কুয়াকাটার জিরো পয়েন্টের পশ্চিম প্রান্তের লেম্বুরচর এবং পূর্ব প্রান্তের গঙ্গামতি সৈকতসহ দর্শনীয় স্পটগুলো। আর পর্যটন নির্ভর ব্যবসায়িদেরও ছিলো ব্যস্ততা। বর্তমানে এর উল্টো চিত্র। রমজানের শুরুতে পর্যটক শূন্য হয়ে পড়েছে সাগরকন্যা খ্যাত এই সমুদ্র সৈকত। হোটেল মোটেল ব্যবসায়ীরাও পাচ্ছেন না রুম বুকিং দেওয়ার মত পর্যটক। তবে ঈদকে ঘিরে অসংখ্য পর্যটকদের আগমন ঘটবে এমন প্রত্যাশা করছেন হোটেলে-মোটেল ব্যবসায়িরা।

সৈকতে ফটোগ্রাফার রহমান অলস সময় কাটাচ্ছেন। তিনি বলেন,পদ্মাসেতু উদ্বোধনের পর থেকে একটানা পর্যটক ছিল ভরপুর। রমজানের শুরু থেকে পর্যটক নেই। তাই আমাদের কাজও নেই। 

ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা টোয়াক’র সেক্রেটারি মো.জহিরুল ইসলাম বলেন, প্রতি বছরই রমজান মাসে পর্যটক তুলনামূলক কম থাকে। এবছরেও এর ব্যতিক্রম ঘটেনি। পর্যটক না থাকায় অনেক হোটেল মোটেলের কর্মচারীদের ছুঁটি দিয়েছে মালিক পক্ষ। তবে রোজার শেষের দিকে ঈদে এসব হোটেল-মোটেলগুলোতে অগ্রীম বুকিং শুরু হবে।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের উপ-পরিদর্শক হাফিজুর রহমান বলেন, পর্যটক না থাকলেও কুয়াকাটার বিভিন্ন পয়েন্টে ট্যুরিস্ট পুলিশের টিম কাজ করছে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়