শিরোনাম
◈ সয়াবিনের দাম বাড়ানোর সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির ◈ কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি, আইনের শাসনে জীবনযাপন করি: ড. ইউনূস ◈ মা, স্ত্রী ও দুই ছেলে নিয়ে ঢাকা ফিরছিলেন রফিক, পথে প্রাণ গেল সবার ◈ স্থায়ী জামিন না পাওয়ায় ক্ষুব্ধ হয়েছি: ড. ইউনূসের আইনজীবী ◈ উপজেলার ভোটে এমপি-মন্ত্রীদের হস্তক্ষেপ না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ : ওবায়দুল কাদের  ◈ শ্রম আইন লঙ্ঘন: ড. ইউনূসসহ ৪ জনের জামিন ২৩ মে পর্যন্ত বৃদ্ধি ◈ ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৬ ◈ ফরিদপুরে বাস-পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত বেড়ে ১৩  ◈ ইরানের হামলার জবাব দেবে ইসরায়েল: সেনাপ্রধান

প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৩, ১১:২৮ রাত
আপডেট : ২৫ মার্চ, ২০২৩, ১১:২৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করবে ক্লাইমেট পার্লামেন্ট-সাকজেএফ

মাসুম বিল্লাহ: দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় এক সঙ্গে কাজ করার বিষয়ে ঐক্যমত হয়েছে বাংলাদেশের ক্লাইমেট পার্লামেন্ট ও সাউথ এশিয়ান ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট'স ফোরাম।

২৫ মার্চ শনিবার ঢাকায় বাংলাদেশ ক্লাইমেট পার্লামেন্টের চেয়ারম্যান তানভীর শাকিল জয় এমপির সঙ্গে সাউথ এশিয়ান ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট'স ফোরামের এক বৈঠকে এ ঐক্যমত পোষণ করা হয়।

এ সময়ে ক্লাইমেট পার্লামেন্টের চেয়ারম্যান তানভীর শাকিল জয় এমপিকে সাউথ এশিয়ান ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট'স ফোরামের সাম্প্রতিক কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। 

গাইবান্ধা জেলার কুন্দেরচরে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত মানুষের গণশুনানি কার্যক্রমের ভুয়সী প্রশংসা করেন তানভীর শাকিল জয় এমপি। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম বাংলাদেশ। কিন্ত বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য মোটেই দায়ী নয়। সাকজেএফ জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কথা বলার সুযোগ করে দিয়েছে।

তিনি জানান, ২০১০ সাল থেকে বাংলাদেশে ক্লাইমেট পার্লামেন্ট কাজ শুরু করে। ইতিমধ্যে বিশ্বের অন্য দেশের আইন প্রণেতাদের সঙ্গে যৌথভাবে কাজ করে। িসওপি-২৭ সম্মেলনেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে।

তিনি বলেন, ক্লাইমেট পার্লামেন্টের সঙ্গে সাউথ এশিয়ান ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট'স ফোরামের যৌথভাবে কাজ করলে বিশ্বের কাছে জলবায়ু ন্যায্যতা আদায়ের প্রক্রিয়া তরান্বিত হবে।

বৈঠকে সাকজেএফএর প্রেসিডেন্ট আশিস গুপ্তা, মহাসচিব আসাদুজ্জামান সম্রাট ও কোষাধ্যক্ষ মাচুম বিল্লাহ অংশ নেন। বৈঠক শেষে সাকজেএফ এর পক্ষ থেকে সংগঠনের কার্যক্রম সম্পর্কিত একটি পত্র ক্লাইমেট পার্লামেন্টের চেয়ারম্যানের হাতে তুলে দেয়া হয়।

এমবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়