শিরোনাম
◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন

প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩, ০৮:৪৮ সকাল
আপডেট : ২২ মার্চ, ২০২৩, ০৭:৫৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মৌলভীবাজারে প্রাণ-প্রকৃতিতে সমৃদ্ধ তিন গুরুত্বপূর্ণ বনে আগুন

বনে আগুন

মো. জালাল উদ্দিন, মৌলভীবাজার: মৌলভীবাজারে প্রাণ প্রকৃতিতে সমৃদ্ধ তিনটি গুরুত্বপূর্ণ বনে গেল দুই সপ্তাহে আগুন লাগার ঘটনা ঘটেছে। এই তিন বন মৌলভীবাজার তথা সিলেট অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ বন। অভিযোগ রয়েছে বন বিভাগের দায়িত্বে অবহেলার এবং কোনো ক্ষেত্রে বন বিভাগ নিজেই যুক্ত ছিল এই অগ্নিসংযোগের সঙ্গে।
সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপির নির্বাচনী এলাকা বড়লেখার পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্টে আগুনের ঘটনা জনমনে শঙ্কা তৈরি করেছে।

সিলেট বিভাগের যতগুলো বন আছে তার মধ্যে প্রাণ-প্রকৃতিতে সমৃদ্ধ বন হচ্ছে বড়লেখা-জুড়ী উপজেলার পাথারিয়া বন, কমলগঞ্জের রাজকান্দি সংরক্ষিত বন এবং কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান।

জানা যায়, প্রথমে ৭ মার্চ পাথারিয়া হিলস্ রিজার্ভ ফরেস্টের বড়লেখা রেঞ্জের সমনভাগ বনে, ১৫ মার্চ বনাঞ্চলে গ্যাস অনুসন্ধানে ড্রিলিং ও ভূগর্ভস্থ বিস্ফোরণে কমলগঞ্জের সংরক্ষিত রাজকান্দি বনে এবং ১৮ মার্চ সন্ধ্যায় কমলগঞ্জের লাউয়াছড়া বনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, মৌলভীবাজারের পাথারিয়া হিলস্ রিজার্ভ ফরেস্টের বড়লেখা রেঞ্জের সমনভাগ বনের আয়তন ১ হাজার ৮০০ একর। এই বনের ধলছড়ি ও মাকাল জোরায় প্রায় ২০ একর বনের গাছ-বাশ উদ্ভিদ লতাপাতা আগুনে পুড়ে ছাই হয়, যদিও বনবিভাগের দাবি সাড়ে চার একর। অগ্নিকাণ্ডের  ফলে বন্য হাতিসহ বন্য প্রাণীর খাবার ও আবাসস্থল ধ্বংস হয়। পরিবেশগতভাবে মিশ্র চিরসবুজ সমনভাগ বনাঞ্চলের এ অংশটি ইন্দো-বার্মা জীববৈচিত্র হটস্পটের একটি অংশ এবং এটি ভারত-বাংলাদেশের আন্তঃসীমান্তব্যাপী ছয়টি সংরক্ষিত বনাঞ্চলের মধ্যকার একটি। এই এলাকায় ৫টি বন্য হাতির বসবাস রয়েছে।

কমলগঞ্জের রাজকান্দি রিজার্ভ ফরেস্ট ভারত-বাংলাদেশ সীমান্তের এই বনকে অনেক গবেষক বন্যপ্রাণীদের 'হটস্পট' বলে অভিহিত করেন। সম্প্রতি এই বনাঞ্চলে গ্যাস অনুসন্ধানে ড্রিলিং ও ভূগর্ভস্থ বিস্ফোরণে সংরক্ষিত এই রাজকান্দি বনের সাঙ্গাইসাফি, কাঁঠালকান্দি ও বাঘাছড়া এলাকার তিনটি টিলাভূমি আগুনে পুড়ে ছারখার হয়েছে। এই বনে বনছাগল, বনমোরগসহ বিরল প্রজাতির বন্যপ্রাণির বসবাস রয়েছে।

Moulvibazar---Forest

এ ছাড়া কমলগঞ্জের লাউয়াছড়া বনের বাঘমারা ক্যাম্পের অধীনে বন বিভাগের স্টুডেন্ট ডরমিটরির উত্তর-পশ্চিম অংশে হঠাৎ আগুন লেগে আশপাশের প্রায় এক একর এলাকায় ছড়িয়ে পড়ে। পরে স্থানীয়-এলাকাবাসী ও  বনকর্মীরা সেই আগুন নিয়ন্ত্রণে আনেন। এই উদ্যান ও বিরল প্রজাতির বন্য প্রাণী, উদ্ভিদ ও গাছপালায় সমৃদ্ধ। 
পরপর জেলার  তিনটি গুরুত্বপূর্ণ বনে আগুন লাগার ঘটনায় বিষয়ে বনবিভাগ বলছে এটি বড় কোনো বিষয় নয়, আগুন লাগার ব্যাপারটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা।

পরিবেশকর্মী সোহেল শ্যাম বলেন, বনে বনে আগুন লাগার ঘটনা আমাদের মনকে আহত করেছে। পার্বত্য এলাকা ছাড়া এত সমৃদ্ধ বন বাংলাদেশে আর কোথাও নেই, যা মৌলভীবাজারে আছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজারের সাধারণ সম্পাদক শিব প্রসন্ন ভট্টাচার্য বলেন, গত বছরও আমরা বনে আগুন লাগার একই সংবাদ পেয়েছি কিন্তু তখন যারা দায়িত্বে ছিল তারাই এই কাজ করেছিল বলে জেনেছিলাম। যেহেতু তারা এখনো বর্তমান আছে তাই এই কাজ যে তাদের দ্বারাই হয়েছে তা নিয়ে সন্দেহ নেই। বনবিভাগ নতুন বনায়নের করে আর্থিক সুবিধা নিতে প্রাকৃতিক বন ধ্বংস করছে, তা হতাশাজনক।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল করিম চৌধুরী বলেন, বনে আগুন লাগার বিষয়টি জেনেছি। যেহেতু সংরক্ষিত বন এলাকায় আগুন লেগেছে, এতে সরীসৃপ প্রজাতির প্রাণীসহ বিভিন্ন কীটপতঙ্গ, পাখির বাসার ব্যাপক ক্ষতি হবে।

এছাড়াও ভাল্লুক, বনছাগলসহ বিলুপ্তপ্রায় বন্যপ্রাণীর উল্লেখযোগ্য আবাসস্থল রাজকান্দি বনাঞ্চল। সেখানে ড্রিলিং ও শুটিং করা খুবই ঝুঁকিপূর্ণ। কোনো কারণে যদি মাগুরছড়ার মতো দুর্ঘটনা ঘটে তাহলে আরও মারাত্মক হবে।

এদিকে পাথারিয়া বনাঞ্চলে আগুন লাগার ঘটনাটি তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এই ঘটনায় বন বিভাগের সমনভাগ বিটের কর্মকর্তা নুরুল ইসলামকে প্রত্যাহার করে সিলেট অফিসে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়াও গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার কথা থাকলেও তা এখনও জমা হয়নি। তবে তদন্ত সংশ্লিষ্টরা জানিয়েছেন, তদন্ত কাজ শেষে প্রতিবেদন প্রস্তুত করে রাখা হয়েছে।

তদন্তে সাড়ে চার একর বন পুড়েছে বলে প্রমাণ পাওয়া ছাড়াও কোনো দুষ্কৃতিকারীরা জবর-দখলের উদ্দেশ্যে বনে আগুন লাগাতে পারে বলে ধারণা করছেন জানিয়ে।

তদন্ত কমিটির প্রধান সহকারী বন সংরক্ষক (শ্রীমঙ্গল) মো. মারুফ হাসান সোমবার (২০ মার্চ) রাতে বলেন, আমাদের তদন্ত কাজ শেষ হয়েছে। প্রতিবেদনও প্রস্তুত করা হয়েছে। প্রতিবেদন এখনও অফিসিয়ালি জমা দেওয়া হয়নি।

প্রতিনিধি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়