শিরোনাম
◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সেই সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও)

প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩, ০৮:২৬ রাত
আপডেট : ১৯ মার্চ, ২০২৩, ০৮:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অবকাশ স্বর্গ বালিতে সংকট

সাজ্জাদুল ইসলাম: দ্বীপমালার দেশ ইন্দোনেশিয়া। এর বালি দ্বীপকে বলা হয়ে থাকে ভূস্বর্গ, ‘দেবদেবীর দ্বীপ’। হাজার হাজার বিদেশী পর্যটকের ভ্রমণের অন্যতম আকর্ষন এই দ্বীপ। পর্যটকদের মধ্যে রাশিয়া থেকে বিপুল সংখ্যক পর্যটক সেখানে আসে। সিএনএন

সুবিস্তৃত সমতল ও মসৃন সৈকত ও ভ্রমনের উপযোগী চমৎকার আবহাওয়ার সঙ্গে অনন্য জীবন ধারা উষ্ণমন্ডলীয় দ্বীপ বালিকে এক অনন্য ভ্রমণ গন্তব্যে পরিণত করেছে। বিশ্বের যে কোন জায়গার চেয়ে ক্লান্ত-শ্রান্ত ভ্রমন আন্তর্জাতিক পিপাসুদের জন্য অঞ্চলটি অনেক বেশি আকর্ষনীয়। তবে ব্যতিক্রম হচ্ছে যুদ্ধ অঞ্চল থেকে পলাতক ব্যক্তিরা।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর পর ইন্দোনেশিয়ার সবচাইতে বিখ্যাত অবকাশ দ্বীপ হাজার হাজার রুশ ও ইউক্রেনীয় নাগরিকের জন্য বড় আকর্ষনের স্থানে পরিণত হয়েছে। তারা যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচতে দ্বীপটিতে ছুটে এসেছেন ও আসছেন।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া করোনা উত্তর ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর দেশটির আনন্দ-বিনোদনের অন্যতম কেন্দ্র বালিতে ২০২২ সালে ভ্রমনে আসেন ৫৮ হাজার রুশ নাগরিক। কেবল গত জানুয়ারি মাসেই বালিতে আসেন আরো সাড়ে ২২ হাজার রুশ নাগরিক। ইন্দোনেশিয়া সরকারের দেয়া তথ্যে এ কথা জানা গেছে।

অস্ট্রেলিয়ানদের পর রুশরা হলো সেখানে ভ্রমণকারী দ্বিতীয় বৃহত্তম গ্রুপ। জানা যায় ২০২২ সালে ৭ হাজারেরও বেশি ইউক্রেনীয় বালি ভ্রমনে আসেন।আর চলতি বছরের প্রথম মাসেই আসেন আরো আড়াই হাজার ইউক্রেনীয়। কিন্তু যারা যুদ্ধের কারণে বা সেনাবাহিনীতে যোগদানের হাত থেকে বাঁচতে সেখানে যাচ্ছেন তাদেরকে নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। বালির কর্তৃপক্ষ চলতি সপ্তাহে দেশের সরকারের প্রতি পৌঁছার পর ভিসাদানের নীতি বাতিল করার আহ্বান জানায়।

অনেক পর্যটকের অসদাচরণ, মেয়াদ শেষ হওয়ার পরও অবস্থান ও হেয়ারড্রেসার, ট্যাক্সি চালক ও ট্যুর গাইড হওয়াসহ বিভিন্ন কাজ অবৈধভাবে করার অভিযোগ এনে তারা এ দাবি জানায়। এ পদক্ষেপে দ্বীপটিতে থাকা বহু ইউক্রেনীয় ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেছেন এসব কাজ রুশরা করছে, তাদেরকে অন্যায়ভাবে তাদেরকে এর সাথে জড়িত করা হয়েছে।

কুটা শহরে স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা বলেন, ‘কোন বিদেশীর খারাপ কাজের কথা শুণলেই ধরে নিতে হবে সে সম্ভবত রুশ।’ নাম প্রকাশে অনিচ্ছুক এ কর্মকর্তা বলেন. বিদেশীরা বালিতে আসেন অথচ তার মনে করেন যে, তারা আইনের উর্ধ্বে। এমনটিই হচ্ছে, যা অবশ্যই বন্ধ করতে হবে।’

পর্যটকদের খারাপ আচরণ বালির জন্য একটি স্পর্শকাতর বিষয়। সেখানে প্রায়ই বিদেশী পর্যটকেরা মাতাল অবস্থা, অসদাচরণ ও প্রকাশ্যে নগ্নতা ও ধর্মীয় পবিত্র স্থানের প্রতি অশ্রদ্ধা প্রদর্শনের কারণে প্রায়ই গণমাধ্যমে শিরোনাম হয়ে থাকে। তবে রাশিয়া ও ইউক্রেনের পর্যটকদের অসদাচরণ এখন কর্তৃপক্ষের জন্য মাথা ব্যাথার কারণে পরিণত হয়েছে।

বালির গভর্নর ওয়াইয়ান কোস্টার সাংবাদিকদের বলেন, নির্দিষ্ট দু’টি দেশের নাম কেন আসছে, কারণ তারা যুদ্ধে জড়িত আছে। ইউক্রেন যুদ্ধের কারণে ১৮ থেকে ৬০ বছর বয়েসিদের দেশ ত্যাগ নিষিদ্ধ করা সত্ত্বেও তারা বালিতে আসছেন। রাশিয়া কোন নিষেধাজ্ঞা আরো না করলে তিন লাখ তরুনকে নিয়ে রিজার্ভ বাহিনী গঠন করেছে যুদ্ধে মোতায়েনের জন্য।

এসআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়