শিরোনাম
◈ শেষ বলের রোমাঞ্চে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে খুলনার হার ◈ ভারতে একদিনে ৩ যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিহত ◈ ৮৫ বছর পর বন্ধ হচ্ছে বিবিসি আরবি রেডিও সম্প্রচার ◈ ভারত গরু না দিলেই বরং আমরা কৃতজ্ঞ থাকব: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ে প্রথম লক্ষ্য সেট করেছেন শেখ হাসিনা: আইনমন্ত্রী  ◈ বাংলাদেশিকে মারধর, কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা গ্রেপ্তার ◈ অবিলম্বে পদত্যাগ করুন, পালাবার পথ পাবেন না: মির্জা ফখরুল ◈ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ৪৬০ পুলিশ কর্মকর্তা ◈ নিউ ইয়র্কে ২৮ মিনিট ধরে কৃষ্ণাঙ্গকে পিটিয়ে হত্যা, ভিডিও ভাইরাল ◈ বিএনপির সঙ্গে আমরা খেলে জিততে চাই: তথ্যমন্ত্রী

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৬:৩৩ বিকাল
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৬:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জমে বরফ ইরানি এই জলপ্রপাত, তবুও টানছে পর্যটক

রাশিদ রিয়াজ : সংজ্ঞা অনুযায়ী, জমে বরফ হয়ে যাওয়া কোনো জলপ্রপাতকে আসলে আর জলপ্রপাত বলা যায় না। তবে বিশ্বের বিভিন্ন দেশে এবার ভয়াবহ রকমের ঠাণ্ডায় এমন অনেক জলপ্রপাত জমে বরফ হয়ে গেছে। এর মধ্যে উত্তর-পূর্ব ইরানের আবশার-ই আখলামাদ জলপ্রপাত অন্যতম। তাপমাত্রা রেকর্ড হিমাঙ্কের নিচে নেমে বরফের স্তর পড়লেও এখনও উৎসাহী পর্যটকদের টানছে দর্শনীয় স্থানটি।

খোরাসান রাজাভি প্রদেশের মাশহাদ থেকে প্রায় ৮৫ কিলোমিটার দূরে একই নামের একটি গ্রামে অবস্থিত আখলামাদ জলপ্রপাত। এটি প্রায় ৪০ মিটার উঁচু। এর পুকুরের জীবাশ্ম এবং খনিজ আমানত সাক্ষ্য দেয়, ঝরনাটির খুব দীর্ঘ একটি ইতিহাস রয়েছে।

জলপ্রপাতটি কঠিন শীতে সম্পূর্ণরূপে জমে যায়। এসময় এটিতে যেমন একদিকে দুর্দান্ত প্রাকৃতিক দৃশ্য ফুটে ওঠে অন্যদিকে পর্বতারোহীদের জন্য একটি চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়।

কিছু সূত্রের মতে, আবশার-ই আখলামাদ প্রয়াত জুরাসিকের আমলে গড়ে উঠেছে। বছরের প্রথম কয়েক মাসে তীব্র বর্ষণের ফলে প্রচুর পরিমাণে পানি প্রবাহিত হয়।

অঞ্চলটিতে প্রচুর আপেল এবং চেরি গাছ দেখা যায়। এমন এক মনোরম পরিবেশে কয়েক ঘণ্টা অবস্থান করে দর্শনার্থীরা নির্মল বাতাস উপভোগের সুযোগ পান।

ইরান বর্তমানে পানির নির্ভরযোগ্য উৎস সংরক্ষণে জোরালো পদক্ষেপ নিয়েছে। চলমান এই সংগ্রাম সত্ত্বেও অনেক সুন্দর জলপ্রপাত এবং ঝরনার আবাসস্থল দেশটি।

ইরানি মালভূমিতে ৩০০ টিরও বেশি জলপ্রপাত পাওয়া যায়। এর মধ্যে ফারস প্রদেশের মারগুন, কেরমান প্রদেশের রায়েন, গিলান প্রদেশের লাতুন, কেরমানশাহ প্রদেশের পিরান এবং খোরাসান রাজাভি প্রদেশের আখলামাদ প্রভৃতি সুপরিচিত। সূত্র: তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়