শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ০৭:২৩ বিকাল
আপডেট : ২৯ নভেম্বর, ২০২২, ০৭:২৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করতে ১ ডিসেম্বর শুরু হচ্ছে পর্যটন মেলা 

পর্যটন মেলা

মনজুর এ আজিজ : দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই) আয়োজন করতে যাচ্ছে অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। আগামী ১-৩ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে। মঙ্গলবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে আটাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

আটাব জানিয়েছে, এবারের মেলায় ১৫টির বেশি দেশ তথা ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশ থেকে এয়ারলাইন্স, হাসপাতাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি ও অন্যান্য ট্র্যাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠান প্রদর্শনীতে প্রদর্শক হিসেবে অংশগ্রহণ নিশ্চিত করেছে।

এ ছাড়া মেলায় প্রোডাক্ট ব্র্যান্ডিং, বিদেশি মুদ্রা অর্জনে দেশের পর্যটন সেবার মানোন্নয়ন ও বিক্রির বাজার সৃষ্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যান ট্যুর, পর্যটন শিল্পের প্রচার-প্রসার, ঐতিহ্যবাহী খাদ্য প্রদর্শন, বিভিন্ন দেশের অ্যাম্বাসি, হাইকমিশনগুলোর সঙ্গে সু-সম্পর্ক স্থাপন, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, এয়ারলাইন্সগুলোর মধ্যে দৃঢ় ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা, দেশের পর্যটন সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন সেমিনার, গোলটেবিল আলোচনা, কর্মশালা, বিটুবি সেশনসহ আকর্ষণীয় সব আয়োজন থাকছে।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করে আটাব সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ বলেন, পর্যটন খাতের বিকাশের উদ্দেশ্যেই এ আয়োজন করা হয়েছে। করোনা-পরবর্তীকালে অভ্যন্তরীণ পর্যটন যেভাবে বিকশিত হয়েছে, একইভাবে আন্তর্জাতিক অঙ্গনেও পর্যটন ছড়িয়ে পড়ে সে ব্যবস্থা করতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। 

তিনি জানান, মেলায় প্রতিদিন একটি করে ট্যুরিজম সংশ্লিষ্ট সেমিনার করা হবে। প্রথম দিন দেশের পর্যটন খাতে বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এ সেমিনারে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। দ্বিতীয় দিনে দেশের অ্যাভিয়েশন ও পর্যটন বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ শীর্ষক সেমিনার হবে। এতে সভাপতিত্ব করবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। তৃতীয় দিন আটাবের সভাপতির সভাপতিত্বে ডিজিটাল যুগে পর্যটন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এ ছাড়া মেলায় অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ ও সম্পর্ক তৈরি হবে এবং দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য, প্যাকেজ ও এয়ার টিকিট সম্পর্কে জানতে পারবেন।

আটাব মহাসচিব আবদুস সালাম আরেফ জানান, পর্যটনের সঙ্গে সম্পর্কিত এসডিজি অর্জনে সহযোগিতা করাই পর্যটন মেলার উদ্দেশ্য। এছাড়া পর্যটন খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ তৈরি করা, দেশি-বিদেশি ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরদের মধ্যে সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখা এবং একই সঙ্গে বিদেশি ট্যুরিস্টদের আকৃষ্ট করতেই এ মেলার আয়োজন।

সংবাদ সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, দেশের পর্যটন খাতের বিকাশের স্বার্থে আটাবের পর্যটন মেলায় ইউএস-বাংলা অংশ নিয়েছে। মেলায় ইউএস-বাংলার অভ্যন্তরীণ রুটের সব এয়ার টিকিটে ১৫ শতাংশ ছাড়ের অফার থাকছে। আন্তর্জাতিক সব রুটে থাকছে ১০ শতাংশ ছাড়। এছাড়া ঢাকা থেকে কলকাতা বা চেন্নাইয়ে গেলে ইউএস-বাংলার টিকিট দেখালে অ্যাপোলো হসপিটালে রোগীরা ১০ শতাংশ ছাড় পাবেন। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, মেলার টাইটেল স্পনসর এয়ার অ্যাস্ট্রার প্রধান বিপনন কর্মকর্তা মোজাম্মেল হক, আটাবের সহসভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্ম মহাসচিব আবদুল হামিদ, উপমহাসচিব গোলাম মাহমুদ ভূঁইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক, জনসংযোগ সচিব আতিকুর রহমান প্রমুখ।

এমএএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়