শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৫৫ রাত
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গনবাদ-ই কাবুস পুনরুদ্ধারে ২ লাখ ডলার বরাদ্দ

রাশিদ রিয়াজ: ইউনেস্কো-নিবন্ধিত গনবাদ-ই কাবুস পুনরুদ্ধারের জন্য ৬০ বিলিয়ন রিয়াল (২ লাখ ডলার) বাজেট বরাদ্দ করা হয়েছে। ইরানের পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

শনিবার নাদের জেইনালিকে উদ্ধৃত করে সিএইচটিএন জানিয়েছে, পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে ইউনেস্কোর মনোনীত কাঠামোটি পুনরুদ্ধার এবং সংগঠিত করার জন্য এই বাজেট ব্যয় করা হবে।

ইরানের গোলেস্তান প্রদেশে অবস্থিত ইটের টাওয়ারটি প্রারম্ভিক-ইসলামী যুগের স্থাপত্যের একটি নমুনা এবং উদ্ভাবনী নকশা হিসেবে উচ্চ স্থাপত্যের গুরুত্ব বহন করে।

ইউনেস্কো মন্তব্য করেছে, এটি মধ্য এশিয়ার যাযাবর এবং ইরানের প্রাচীন সভ্যতার মধ্যে সাংস্কৃতিক বিনিময়ের সাক্ষ্য বহন করে।

ইউনেস্কো এছাড়াও গনবাদ-ই কাবুসকে ইসলামী স্থাপত্যের একটি অসামান্য এবং প্রযুক্তিগতভাবে উদ্ভাবনী উদাহরণ হিসেবে স্বীকৃতি দেয়। স্থাপনাটি ইরান, আনাতোলিয়া এবং মধ্য এশিয়ায় পবিত্র ভবনগুলির নির্মাণশৈলীকে প্রভাবিত করেছিল।

চোখ ধাঁধানো একটি শঙ্কুযুক্ত ছাদ দ্বারা আবদ্ধ দীর্ঘস্থায়ী কাঠামোটি জটিল জ্যামিতিক নীতি এবং নিদর্শনগুলিকে ফুটিয়ে তুলেছে। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়