শিরোনাম
◈ উপজেলায় প্রকাশ্যে ভোট দেয়ায় এমপি হাফিজ মল্লিককে ইসিতে তলব  ◈ লুর ঢাকা সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা এবং ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আব্দুল্লাহ  ◈ মঙ্গলবার কলম্বো থেকে ঢাকা আসছেন ডোনাল্ড লু ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে র‌্যাব ও ভিসানীতি নিয়ে আলোচনা অব্যাহত থাকবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক ◈ অন্যকে দিয়ে সাজা খাটানো সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে ◈ দলীয় বিভাজন ভুলে রাজনৈতিক দলগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান মির্জা ফখরুলের ◈ মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা অবৈধ: হাইকোর্ট  ◈ শহীদ মিনারে হায়দার আকবর খান রনোকে গার্ড অব অনার, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২৪, ০৮:৪৮ রাত
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০৪:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারো তিন দিনের হিট অ্যালার্ট জারি, ১১ দিনে হিটস্ট্রোকে ৫০ জনের মৃত্যু 

শিমুল চৌধুরী ধ্রুব: [২] রাজধানী ঢাকাসহ সারা দেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

[৩] চিকিৎসকদের মতে, গরম আবহাওয়ার কারণে অভ্যন্তরীণ তাপমাত্রা বেড়ে ঘামের সঙ্গে শরীর থেকে লবণজাতীয় পদার্থ বের হয়ে যায়। শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে মানুষ অজ্ঞান হয়, খিঁচুনি দেখা দেয়। পরিস্থিতির বেশি অবনতি ঘটলে কিডনি ও ফুসফুসের ক্ষতি হয়। এতে অনেক ক্ষেত্রে মৃত্যুও হতে পারে। আবার অতিরিক্ত গরমে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে বা রক্তনালিতে রক্ত জমাট বেঁধে অজ্ঞান হয়ে যায়। এ কারণে এটাকে বলা হয় হিটস্ট্রোক।

[৪] তীব্র তাপপ্রবাহের ফলে সারাদেশে বেড়েই চলেছে হিটস্ট্রোকে মৃত্যুর সংখ্যা। রোববার দুপুরে রাজধানীর যাত্রাবাড়ীতে সেলিম মিয়া (৫০) নামে এক ব্যবসায়ী মারা গেছেন। তিনি সিএনজিচালিত অটোরিকশার ভেতরে গরমে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকা মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানে পরীক্ষা শেষে চিকিৎসক জানান, সেলিম হিটস্ট্রোকে মারা গেছেন। এদিন বিকেলে গুলিস্তানের ফুলবাড়িয়ায় বজলুর রহমান (৫০) নামের এক কমিউনিটি পুলিশের মৃত্যু ঘটেছে।

[৫] বন্দরনগরী চট্টগ্রামেও হিটস্ট্রোকে মারা গেছেন দুজন। এরমধ্যে কালুঘাটে মাদরাসায় যাওয়ার পথে হিটস্ট্রোকে মাওলানা মো. মোস্তাক আহমেদ কুতুবী আলকাদেরী (৫৫) নামের এক মাদরাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। অন্যদিকে, মিরসরাইয়ে জাহাঙ্গীর আলম নামে এক ওয়ার্ড আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে। তিনি মঘাদিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

[৬] দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা যশোরে এদিন সকালে স্কুলে যাওয়ার পথে আহসান হাবীব নামের এক শিক্ষকের মৃত্যু হয়েছে। একইদিন সকালে রাজশাহীতে ‘হিট স্ট্রোক’ করে দিলীপ বিশ্বাস (৩৫) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। ‘হিটস্ট্রোকে’ মাদারীপুরেই মারা গেছেন দুজন। তাদের একজন কালকিনি উপজেলার ব্যবসায়ী শাহাদাত সরদার (৫২) ও অপরজন ডাসার উপজেলার কৃষক মোসলেম ঘরামী (৫৮)।

[৭] গরমে নরসিংদিতে এক বীর মুক্তিযোদ্ধার মৃত্যুর খবর পাওয়া গেছে। তার নাম সুলতান উদ্দিন মিয়া (৭২)। তিনি নরসিংদী কোর্টে আইনজীবী সহকারী (মুহুরি) হিসেবে কর্মরত ছিলেন। এদিন দুপুরে আদালত প্রাঙ্গণে তার মৃত্যু হয়। টাঙ্গাইলের গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মরিয়ম আখতার মুক্তার হিটস্ট্রোকে মৃত্যুবরণ করেছেন। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের জাকির মিয়া নামের এক বিদেশ ফেরত যুবক ধান কাটতে গিয়ে হিটস্ট্রোকে মৃত্যুবরণ করেন। সপ্তাহ খানেক আগেই তিনি বিয়ে করেছিলেন।

[৮] এ পরিস্থিতিতে পঞ্চমবারের মতো আরো ৭২ ঘণ্টা বা তিন দিন ধরে এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে জানিয়ে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। রোববার আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান এক বিজ্ঞপ্তিতে জানান, দেশের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ রোববার হতে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। এর আগে গত ১৯ এপ্রিল তীব্র তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তর থেকে প্রথমবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়