শিরোনাম
◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত : ২২ জানুয়ারী, ২০২৩, ১১:০৫ রাত
আপডেট : ২২ জানুয়ারী, ২০২৩, ১১:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পর্দা নামলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের, সেরা ছবি 'সাঁতাও’ 

মনিরুল ইসলাম: পর্দা নামলো  একবিংশ  ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। চলেছে  ৯ দিনব্যাপী এই উৎসব। রোববার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করা হয়। ১৪ জানুয়ারি শুরু হয় চলচ্চিত্র উৎসব। 

 চলচ্চিত্রের এই উৎসবে দেখানো হয়েছে ৭১টি দেশের ২৫২টি সিনেমা। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়। 

 অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী ছবি, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম। এবারের উৎসবে বাংলাদেশ প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতে নিলো  'সাঁতাও'।  ফেস্টিভ্যাল পরিচালক আহমেদ মুজতবা জামাল যখন 'সাঁতাও' এর নাম ঘোষণা করেন করতালিতে মুখরিত হয়ে উঠে পুরো মিলনায়তন।

'সাঁতাও’ নির্মাতার হাতেই উঠলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরমা সেকশনের সেরা চলচ্চিত্রের পুরস্কার। পররাষ্ট্র প্রতিমন্ত্রী
মো: শাহরিয়ার আলম হাত থেকে পুরস্কার গ্রহণ করেন নির্মাতা খন্দকার । এ সময় মঞ্চে ছিলেন শ্রীলেখা মিত্র। 
 তার সঙ্গে ছিলেন ছবির শিল্পী-কুশলীরা।

টানা বৃষ্টির দিনে জানালা দিয়ে বাইরে দেখার অনুভূতিই সিনেমা ‘সাঁতাও’।
পুরস্কার নেওয়ার পর  আবেগপ্রবণ হয়ে পড়েন খন্দরকার সুমন। উৎসব কর্তৃপক্ষ, বিচারক ও নিজের টিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এরপর নিজের পরিবারের কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন সুমন।

বলেন, এটা আমার একক কোনও প্রয়াস না, পুরো টিমের চেষ্টা। তাই সবার কাছে আমি কৃতজ্ঞ। ধন্যবাদ আমার স্ত্রীকে, সে অভিভাবকের মতো আমার সন্তান ও আমাদের আগলে রেখেছে।

পুরস্কার প্রদান শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় বিজয়ী সিনেমা হিসেবে ‘সাঁতাও’ প্রদর্শিত হয় জাতীয় জাদুঘরের  মিলনায়তনে।  এই সিনেমাটি সারা দেশে মুক্তি পাবে আগামী ২৭ শে  জানুয়ারি। প্রান্তিক মানুষের জীবন কাহিনী নিয়ে নির্মিত  সিনেমা 'সাঁতাও' । সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করবেন আইনুন পুতুল ও ফজলুল হক। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়