শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২২, ০১:৫২ দুপুর
আপডেট : ২৮ নভেম্বর, ২০২২, ০১:৫২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিল্পকলায় মঞ্চস্থ হবে উদীচী’র নাটক ‘রাজনৈতিক হত্যা’

রাজনৈতিক হত্যা

ইমরুল শাহেদ: ২৯ নভেম্বর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে গড়ে ওঠা ‘রাজনৈতিক হত্যা’ । এটা হবে নাটকটির দ্বাদশ প্রদর্শনী। 

খ্যাতিমান ফরাসী অস্তিত্ববাদী দার্শনিক ও লেখক জাঁ পল সার্ত্রে রচিত নাটকটি বাংলায় অনুবাদ করেছেন কলকাতার অর্পিতা ঘোষ। নাটকের নির্দেশক রতন দেব। এই নাটকে অভিনয় করছেন- ওলগা লোরেম, শারমিন আক্তার রিনি ইউগো, মো. মাসুমুর রহমান শার্ল, মনোহর চন্দ্র দাস, লুই, আরিফ নূর ইভা, আমিনুল ইসলাম তপন, জেসিকা, মৌমিতা জান্নাত জর্জ, মো. রিফাত হোসেন শ্লিক, মিশু ফারাজী, হোয়েডারার, মো. আলমগীর হোসেন, কারস্কি, নাজমুল আজাদ, প্রিন্স, বিজন রায়, মিউজিক - রবিউল ইসলাম শশী, কংকন নাগ, মনোহর চন্দ্র দাশ, আল সামাদ আহমেদ রুবেল। আলোকসজ্জা-নজরুল ইসলাম। 

নাটকটির গল্পে দেখা যাবে, মধ্য ইউরোপের একটি কাল্পনিক দেশ ‘ইলিথিয়া’-কে কেন্দ্র করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ইলিথিয়ার ক্ষমতায় থাকা ফ্যাসিস্ট সরকারের সঙ্গে সে দেশের জাতীয়তাবাদী শক্তি এবং কমিউনিস্ট পার্টির নানা দ্বন্দ্ব-সংঘাত নিয়ে গল্পের প্রেক্ষাপট সাজানো হয়েছে। চিত্রিত হয়েছে কমিউনিস্ট পার্টির ভেতরকার নানা সঙ্কটও। ক্ষমতায় যাওয়া নিয়ে অন্তঃকোন্দলের মধ্যেই পার্টির অন্যতম প্রধান নেতাকে হত্যার সিদ্ধান্ত নেয় পার্টির অপর অংশ। যাকে হত্যার দায়িত্ব দেয়া হয় তিনি তা করতে গিয়ে উল্টো ওই নেতার প্রতি শ্রদ্ধায় অনুরক্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত হত্যাকাণ্ডটি সম্পন্ন করতে পারলেও তার পেছনে রাজনৈতিক ছাড়া ব্যক্তিগত কারণও জড়িয়ে যায়। হত্যার দায়ে দু’বছর কারাদকণ্ড শেষে বেরিয়ে পার্টির ওই তরুণ কর্মী উপলব্ধি করে হত্যার শিকার হওয়া নেতার পথ ধরেই এগিয়ে চলেছে পার্টি। 

এমন নানা জটিলতা, রাজনৈতিক হিসেব-নিকেশ আর অঙ্কের মধ্য দিয়েই আবর্তিত হয়েছে ‘রাজনৈতিক হত্যা’ নাটকের গল্প। এ নাটকের গল্পের সঙ্গে রাজনৈতিক পরিস্থিতির যেমন মিল খুঁজে পাওয়া যাবে, তেমনি রাজনীতির নানা জটিলতা ও পঙ্কিলতার সঙ্গেও পরিচিত হবেন দর্শক।

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়