শিরোনাম

প্রকাশিত : ২৩ নভেম্বর, ২০২২, ০৮:৩২ রাত
আপডেট : ২৩ নভেম্বর, ২০২২, ০৮:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নজরুল সংগীত চর্চা ও সাধনার বিষয়: সম্পা দাস

সম্পা দাস

মনিরুল ইসলাম: সম্পা দাস। নজরুল সংগীতশিল্পী। শিক্ষকতার পাশাপাশি গানের প্রতি ভীষণ অনুরাগ। গবেষণা করছেন নজরুল সংগীতের চিত্রকল্প নিয়ে। ‘ভেজা শালিক’ দিয়ে প্রথমবারের মতো মৌলিক গানে অভিষিক্ত হলেন সম্পা। গান নিয়ে জানালেন নিজের নানা কথা।

ভবিষ্যৎ পরিকল্পনার সম্পা দাস জানান, তার ভালোলাগা ও ভালোবাসার জায়গা জুড়ে আছে সংগীত। শত ব্যস্ততার ভিড়েও চালিয়ে যাচ্ছেন গানের চর্চা। মৌলিক গানের প্রস্তাব আসছে অনেক। সন্তুষ্টির ব্যাটে-বলে মিলে গেলেই কাজটা হাতে নিয়ে এগুনো।

সম্প্রতি প্রকাশ পেয়েছে সম্পা দাসের প্রথম মৌলিক গান ‘ভেজা শালিক’। মাসুদ পথিকের কথা ও সুরে গানটির সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। ইউটিউব চ্যানেল ‘ব্রাত্য ক্রিয়েশন’-এ পাওয়া যাচ্ছে গানটি।

নিজের প্রথম মৌলিক গান প্রসঙ্গে সম্পা বলেন, সব প্রথমেরই আলাদা একটি অনুভূতি রয়েছে। ‘ভেজা শালিক’ নিয়ে আমার অনুভূতিটাও আলাদা। যদিও গানের ধুনের সঙ্গে আগে থেকেই পরিচিত। ইতোমধ্যে বেশ কিছু গানের রেকর্ডিংও হয়ে গেছে। সর্বপ্রথম আলোর মুখ দেখল ‘ভেজা শালিক’ গানটি। সে হিসেবে এটিই আমার প্রথম প্রকাশিত মৌলিক গান। আশা করি শ্রোতাদের গানটি ভালো লাগবে। মন কাড়বে।

গান নিয়ে আরও অনেকটা পথ পাড়ি দিতে চান এই নজরুল শিল্পী তার কথায়, নজরুল সংগীত, চর্চা ও সাধনার বিষয়। হুট করেই হয়ে যায় না। শুধু টাকার জন্য গান করলে নজরুল চর্চা হবে না। শিক্ষকতা করে পেট চলছে, গান আমার মনের ক্ষুধা মেটায়। তাই লেগে আছি নজরুল সংগীত নিয়ে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়