শিরোনাম
◈ জি এম কাদেরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে বাধা নেই : হাইকোর্ট ◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ বন্দি জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশিত : ১৭ নভেম্বর, ২০২২, ০৮:১৭ রাত
আপডেট : ১৯ নভেম্বর, ২০২২, ১২:৩১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪০ মিনিটে কত টাকা নিচ্ছেন নোরা ফাতেহি

নোরা ফাতেহি

এ্যানি আক্তার: অবশেষে ঢাকায় আসছেন বলিউড অভিনেত্রী ও নৃত্যশিল্পী নোরা ফাতেহি। তাকে একটি প্রামাণ্যচিত্রের শুটিংয়ে অংশগ্রহণের অনুমতি সাপেক্ষে বাংলাদেশে আসার সুযোগ দেয়া হয়েছে। বলিউডের আলোচিত নৃত্যশিল্পী নোরা ফাতেহির ঢাকা আগমন উপলক্ষে তার পারিশ্রমিকের ওপর আয়কর নিশ্চিত করতে আয়োজক সংশ্লিষ্ট সব দপ্তরে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

৪০ মিনিটের ওই অনুষ্ঠানের জন্য এই অভিনেত্রী পারিশ্রমিক নিচ্ছেন প্রায় ১৫ লাখ টাকা। এর বাইরেও তার ঢাকায় আসা-যাওয়া এবং থাকা বাবদ কিছু খরচ রয়েছে। আরটিভি, চ্যারেল২৪

নোরা ফাতেহিকে বাংলাদেশে আনার বিষয়ে এনবিআরে জমা দেওয়া আবেদনপত্র অনুযায়ী, ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ডকুমেন্টারির শুটিংয়ে অংশগ্রহণের জন্য ১১ লাখ ৮০ হাজার রুপি পারিশ্রমিকে (বাংলাদেশি মুদ্রায় ১৪ লাখ ৯৮ হাজার ৬০০ টাকা) ঢাকা আসছেন নোরা ফাতেহি। তিনি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুটিংয়ে অংশ নেবেন। এসময় সেখানে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেবেন নোরা।

নোরা ফাতেহি ঢাকায় অবস্থানকালে বেসরকারি একটি হোটেলে রাত্রিযাপন করবেন। সেখানে তার জন্য খরচ হবে ১০ হাজার টাকা। এ ছাড়া বিমান ভাড়াসহ তার সম্ভাব্য যাতায়াত খরচ ধরা হয়েছে ২৫ হাজার টাকা।

পারিশ্রমিকের ওপর ৩০ শতাংশ উৎসে করের পাশাপাশি বাড়তি ২৫ শতাংশ মূসক বা ভ্যাট দিতে হবে অভিনেত্রীকে। আয়োজকরা বলছেন, কর দিয়েই ঢাকায় আসছেন নোরা ফাতেহি। ইতোমধ্যে চুক্তি অনুযায়ী ৩০ শতাংশ অগ্রিম করও দেওয়া হয়েছে।

এই সময়ের বলিউডের নামি তারকা নোরা হিন্দির পাশাপাশি দক্ষিণ ভারতের ছবিতেও দেখা যায়। তেলেগু, মালয়ালম ও তামিল ছবিতেও তার উপস্থিতি নজর কাড়ছে। তবে কেবল বড় পর্দায় নয়, ছোট পর্দা এবং মিউজিক ভিডিওতেও সমান জনপ্রিয় নোরা। ‘বিগ বস ৯’, ‘ঝলক দিখলা যা’, ‘কমেডি নাইটস’, ‘এমটিভি ট্রল পুলিশ’সহ অনেক রিয়েলিটি শোতেও তার পারফরম্যান্স নজরকাড়া।

মরোক্কো বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। ছোটবেলায় তিনি শাহরুখ খান ও হৃতিক রোশনের ভক্ত ছিলেন। তাদের অভিনীত সিনেমা দেখে বড় হয়েছেন নোরা। সেই থেকে স্বপ্ন, বলিউডে কাজ করবেন। কিন্তু তার রক্ষণশীল পরিবারে সেটা ছিল প্রায় অসম্ভব। অবশেষে বলিউডে নাম লেখানোর স্বপ্ন নিয়ে ভারতে পা রাখেন ২৩ বছরের নোরা। পাঁচ বছরের মাথায় তিনি তাক লাগিয়ে দেন।

এএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়