শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪৫ দুপুর
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৬:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মমতাজের বাড়িতে  ‘মায়ের মেলা’

সিরাজুল ইসলাম, সিংগাইর (মানিকগঞ্জ) :  “ গর্ভধারিণী মা, জনম দুঃখিনী মা , দুঃখের দরদী আমার জনম দুঃখী মা।” এ জনপ্রিয় কালজয়ী নিজের কণ্ঠে গাওয়া গানের মরমী বানী ও মায়ের সম্মানে ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগম এমপি‘র জন্মদাত্রী প্রয়াত মা উজালা বেগম এর স্মরণে শুরু হতে যাচ্ছে ২ দিন ব্যাপি মায়ের মেলা ।

দেশ বরণ্যে জনপ্রিয় কন্ঠশিল্পী মমতাজ বেগমের গ্রামের বাড়ি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জয়মন্টপ বাউল কমপ্লেক্সের মধু মঞ্চে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে শুরুএ মেলা চলবে ১ অক্টোবর পর্যন্ত। প্রয়াত বাবা আলহাজ্ব মধু বয়াতির স্মরণে মধু মেলার আয়োজনের পর মাকে হারিয়ে বছর শেষ হতেই আয়োজন করলেন মায়ের মেলা।

গেল বছর ৩০ সেপ্টেম্বর মমতাজের রত্নগর্ভা মুকুট অর্জনকারী মা-‘উজালা বেগম’ পৃথিবীর মায়া ছেড়ে চলে যান পরপারে। মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম বলেন. মায়ের স্মৃতিকে স্মরণে রেখে মেলার নাম রেখেছি ‘মায়ের মেলা’।

এ মেলায় দেশ-বিদেশের অনেক সম্মানিত বাউল শিল্পীরা অংশ গ্রহণ করে বাউল সংগীত ও ভাব-বিচ্ছেদ গান পরিবেশন করবেন। মেলায় সকলকে আমন্ত্রণ জানিয়ে সুন্দর ও স্বার্থক করতে সহযোগিতা কামনা করেছেন তিনি।

প্রসঙ্গত,মমতাজ বেগম তার প্রয়াত পিতা মধু বয়াতি‘র স্মরণে প্রতিবছর ১ জানুয়ারি থেকে ৩দিন ব্যাপি নিজ বাড়ির বাউল কমপ্লেক্সে মধুর মেলার আয়োজন করে থাকেন।

মধুর মেলায় উপমহাদশের বাউল শিল্পীদের মহামিলন ঘটে থাকে। সম্পাদনা: আল আমিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়