শিরোনাম
◈ প্রধানমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাত ◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চার জেলায় কারফিউ চলবে, অন্যগুলোর সিদ্ধান্ত জেলা প্রশাসনের ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ বুধবার থেকে খোলা থাকবে অফিস আদালত: জনপ্রশাসনমন্ত্রী  ◈ অগ্রাধিকারভিত্তিতে বাছাইকৃত এলাকায় চালু করা হবে ব্রডব্যান্ড ইন্টারনেট : জুনাইদ আহমেদ পলক ◈ নরসিংদীতে জেল পালানো কয়েদি আত্মসমর্পণের জন্য জড়ো হয়েছেন প্রায় একশোর মত

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫০ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বঙ্গতে বাংলায় মুক্তি পাচ্ছে অ্যানিমেশন ফিল্ম বিলাল

বিনোদন প্রতিবেদক : ১৫ বছরের দীর্ঘসময় ধরে অ্যানিমেশন ইন্ডাস্ট্রিতে ক্রিয়েটিভ হিসেবে কাজ করার অভিজ্ঞতা একই সাথে স্ক্রিপ্টরাইটার ও পরিচালক হিসেবে সমৃদ্ধ ক্যারিয়ার। বলছি পাকিস্তানি পরিচালক খুররাম এইচ আলাভীর কথা।

খুররাম এইচ আলাভি ও আইমান জামাল পরিচালিত অ্যানিমেশন ঘরানার চলচ্চিত্র, ‘বিলাল’ সপ্তাহের সেরা চলচ্চিত্র হয়ে বাংলায় ডাবিং হয়ে এসেছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গতে।

‘বিলাল’ চলচ্চিত্রের কাহিনীকার আইমান জামাল। অ্যানিমেশন চলচ্চিত্রটির মূল চরিত্রগুলোতে কণ্ঠ দিয়েছেন আদেওয়ালে একিন্নুয়ে-আগবাজে, ইয়ান ম্যাকশেন, চায়না অ্যান ম্যাকলেইন প্রমুখ।

এই সিনেমার কলাকুশলীদের মাঝে অনেকেই হলিউডের নামকরা অ্যানিমেশন চলচ্চিত্র শ্রেক, মন্সটারস ইঙ্ক এর মত জনপ্রিয় অ্যানিমেশন চলচ্চিত্রে কাজ করেছেন। গল্পটির কেন্দ্রীয় চরিত্র বিলাল ও তার বোন গুফায়রা আবিসিয়ানার রাজকুমারি হামামার সন্তান।

একদল ডাকাত অতর্কিত হামলা চালিয়ে রাজকুমারি হামামাকে হত্যা করে কিশোর বিলাল ও কিশোরী গুফায়রাকে অপহরণ করে হাজার মাইল দূরের মরুময় এলাকায় নিয়ে যায় ও পরবর্তীতে ক্রীতদাস হিসেবে এক মূর্তি ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেয়।

এরপর সুকন্ঠি বিলাল কিভাবে ইসলাম সাম্রাজ্যের এক  অকুতোভয় যোদ্ধা হিসেবে নিজেকে প্রমাণ করার পাশাপশি ইসলামের ইতিহাসের প্রথম মুয়াজ্জিন হিসেবে গৌরব অর্জন করে সেই সত্য কাহিনী নিয়েই নির্মিত হয়েছে অ্যানিমেশন চলচ্চিত্রটি।

কি ঘটে বিলাল ও গুফায়রার জীবনে জানতে হতে বঙ্গতে দেখে নিন শুক্রবারের সেরা ছবি ‘বিলাল’ বাংলায়। বিলাল চলচ্চিত্রটি এশিয়ার সবচেয়ে সম্মানজনক চলচ্চিত্র পুরস্কার ‘এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড’ এ বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম বিভাগে মনোনীত হয়েছিল।

২০১৬ সালের কান চলচ্চিত্র উৎসবের এনিমেশন ডেতে চলচ্চিত্রটিকে ‘বেস্ট ইনস্পায়ারিং মুভি’ বিভাগে পুরস্কৃত করা হয়। এছাড়াও ব্রডকাস্ট প্রো মিডলইস্ট অ্যাওয়ার্ডে এটি ‘বেস্ট ইনোভেটিভ মুভি’ হিসেবে পুরস্কার অর্জন করে।
 
বিলাল সিনেমাটি বঙ্গতে আসছে বাংলায়,  শুক্রবার দর্শকরা বিনামূল্যে ওটিটি প্ল্যাটফর্মে চলচ্চিত্রটি উপভোগ করতে পারছেন। সম্পাদনা: মাসুম বিল্লাহ

  • সর্বশেষ
  • জনপ্রিয়