শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৯:৫১ রাত
আপডেট : ২৬ মে, ২০২৩, ১২:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি - আল জাজিরার বিশ্লেষণ 

বাংলাদেশ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে প্রতিশ্রুতিবদ্ধ 

জাফর খান: মার্কিন নতুন ভিসা নীতির ঠিক একদিন পরেই এমন ঘোষণা আসলো বাংলাদেশের পক্ষ হতে । তবে দেশটির কর্নধারেরা জানিয়েছেন, কেউ নির্বাচনে অবৈধ ও বেআইনি কিছু করতে চাইলে তা শক্তভাবে প্রতিহত করা হবে। 

এদিকে বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকেন জানান, যারা একটি গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠানে বাধা দিবেন তাদের যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়া হবে না। 

তিনি বলেন, যুক্তরাষ্ট্র অবাধ, মুক্ত ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পক্ষে। আর এটিকে প্রভাবিত করতে সরকার ও বিরোধী দলের যারাই যুক্ত থাকুক তাদের বিরুদ্ধে নীতিটি প্রযোজ্য হবে। এ নীতিমালার মধ্যদিয়ে দেশটি গণতন্ত্রের পথে এগিয়ে যাবে বলেও উল্লেখ করেন তিনি। 

তিনি বলেন, একটি নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ভোটার, রাজনৈতিক দলগুলো, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ ও মিডিয়ার সকলের দায়িত্ব রয়েছে ।  

এর আগে অনুষ্ঠিত ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে কোনো ভোট জালিয়াতি , অনিয়ম ও বিরোধীদল কে নির্বাচনে অংশ না নিতে চাপ প্রয়োগ হয়েছে কিনা এ দাবি নাকচ করেছেন বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ প্রধান শেখ হাসিনা । 

এর আগে ২০১৪ সালের নির্বাচন বয়কট করেছিল সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি। 

জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার অবশ্য বলেছেন, আগামী বছর জানুয়ারিতে অনুষ্ঠিতব্য নির্বাচনটি সম্পূর্ণ অবাধ ও নিরপেক্ষ হবে। সরকার নির্বাচনে যে কোনো রকমের বেআইনি কর্মকাণ্ড ও প্রভাব প্রতিরোধে দৃঢ়প্রতিজ্ঞ। অংশগ্রহনমূলক নির্বাচনের জন্য কঠোর নজরদারির পাশাপাশি আন্তর্জাতিক পর্যবেক্ষক দলও রাখা হবে যা এরইমধ্যে নির্বাচন কমিশন স্বীকৃতিও দিয়েছে বলে জানান তিনি। 

বর্তমান নির্বাচন কমিশন যথেষ্ট সক্ষম কারণ তারা সম্পূর্ণ স্বাধীন, দক্ষ, ও যোগ্য বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এদিকে কাতারের দোহায় ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে পূর্ণ প্রতিশ্রুতি দিয়েছেন। 

শেখ হাসিনা বলেন, আমি আমার দেশের নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত করছি। তারাই সিদ্ধান্ত নিবেন আগামীতে কে দেশ চালাবে। আর এটাই জনগণের শক্তি। 

তিনি আরো বলেন, আমি ক্ষমতা ধরে রাখায় বিশ্বাসী নই বরং জনগণের ক্ষমতায়নে বিশ্বাসী। তাদের অধিকার আছে নির্বাচনের মধ্যদিয়ে সরকার বেছে নেওয়ার। এ সরকারের অধীনে অবশ্যই একটি গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হবে।    

ব্লিনকেনের বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ট্রাম্প মেনে নয়নি। তবে এক্ষেত্রে তারা কি বলবে? 

আল-জাজিরা আরো জানায়, ২০০৯ সাল থেকে দক্ষিণ এশিয়ার এ দেশটিতে মানবাধিকার লংঘন, গণমাধ্যমের স্বাধীনতা খর্বসহ বিএনপি ও সরকার সমালোচকদেরকে জেল দেওয়ার বিষয়ে সরকারের বিরুদ্ধে রয়েছে অভিযোগ। 

এদিকে বিএনপি- সরকারের পতন ও তত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন করার দাবি জানিয়ে আসছে। দলটির নেতা জহির উদ্দিন স্বপন বলেন, নতুন ভিসা নীতি প্রমান করে আন্তর্জাতিক মহল নিশ্চিত এ সরকারের অধীনে  নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।  

আল জাজিরার ভাষ্য, শেখ হাসিনা তার প্রতিবেশি দেশ ভারতের সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখেছেন। ওদিকে চীনও ভৌত অবকাঠামো উন্নয়নে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগের মধ্য দিয়ে দেশটিতে প্রভাব বিস্তার করতে চাইছে।  

রাজনীতিক বিশেষজ্ঞ বদিউল আলম মজুমদার মার্কিন এই নীতিকে স্বাগত জানিয়ে এটিকে একটি সুষ্ঠু নির্বাচনের জন্য সতর্কতামূলক পদক্ষেপ বলে মন্তব্য করেছেন।  সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

জেকে/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়