শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩, ০৭:১৮ বিকাল
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৪:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নির্বাচনে সব দলকে আনতে সর্ব্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে কমিশন: ইসি আহসান হাবিব 

ইসি আহসান হাবিব 

এম এম লিংকন: নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনা. (অব.) আহসান হাবিব খান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দলের জন্য অবশ্যই সমান লেবেল প্লেয়িং ফিল্ড সুনিশ্চয়ত করার লক্ষে কাজ করছে কমিশন। তিনি বলছেন, সম্ভবত রোজার পর ফের সব রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে কমিশন। মঙ্গলবার (২১ মার্চ) আমাদের নতুন সময়কে এ কথা বলেন তিনি। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশ গ্রহণের বিষয়টির উপর বেশ গুরুত্ব দিয়েছেন আমেরিকাসহ ইউরোপিয়ান দেশগুলো। কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনও বিএনপিসহ সবাইকে নিয়ে এই নির্বাচন করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। 

রাজনৈতিক দলগুলোর সঙ্গে কি নিয়ে আলোচনা হবে জানতে চাইলে আহসান হাবিব বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে মতামত চাইবো। আর জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে দলগুলোর সব ধরনের মতামত নেওয়া হবে। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাংবিধানিকভাবে আমাদের দায়িত্ব যতটুকু তার শতভাগ আমরা পালন করে যাবো ইনশা আল্লাহ। সব দলের প্রতি আন্তরিক আহ্বান অব্যাহত থাকবে, ভোটে অংশ নিন। সকল প্রকার নির্বাচনই আমাদের কাছে সমান গুরুত্ব বহন করে এবং সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করেছি। কোন নির্বাচনকে আমরা চ্যালেঞ্জ মনে করি না। বিগত সিটি নির্বাচনগুলো সবার কাছে গ্রহণযোগ্য হয়েছে মর্মে আমার বিশ্বাস। এবং কমিশনের উপর ভোটারদের আস্থা বৃদ্ধি পরিলক্ষিত হচ্ছে। সামনেও ৫ টি সিটি করপোরেশন নির্বাচন রয়েছে। আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে জনগনের প্রত্যাশা পূরনের।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশনের একার পক্ষে সব সম্ভব হবে না; সকলের সহযোগিতাও দরকার। আমাদের কর্মকাণ্ড দিয়ে প্রমাণ দিয়েছি, আস্থা অর্জনে এগিয়ে গেছি। উদ্দেশ্য একটাই- অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন করা। সাংবিধানিক দায়িত্ব পালন করছি। এখানে চ্যালেঞ্জের কিছু নেই। আমরা সব সময় চেষ্ট করি ভালো কিছু করার যা ভবিষৎ এ উদহারন হয়ে থাকবে। আমাদের কাজ দেখে জনগণ বিশ্লেষণ ও মুল্যায়ন করবে যে আমরা ভালো করছি না খারাপ করছি।

দায়িত্ব নেওয়ার পর থেকে যত নির্বাচন করেছি সবগুলোই আমরা সততার সাথে আন্তরিকভাবে করেছি এবং প্রত্যাশিত সফলতা অর্জন করেছি। প্রতিটি নির্বাচন যেভাবে অবাধ, সুস্ঠু  ও গ্রহণযোগ্য করেছি; ঠিক একইভাবে আগামী দ্বাদশ সংসদসহ অন্যান্য নির্বাচনও করবো ইনশা আল্লাহ।

এমএমএল/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়