শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ০৭:৩১ বিকাল
আপডেট : ২০ মার্চ, ২০২৩, ০৭:৩১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ 

১৮৬ টি আবেদনের শুনানীর তারিখ নির্ধারণ মঙ্গলবার  

এম এম লিংকন: নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলছেন, এ সব আবেদনের দাবি - আপত্তির ওপর শুনানীর তারিখ নির্ধারণ করবে কমিশন। সোমবার ( ২০ মার্চ ) আমাদের নতুন সময়কে এই তথ্য জানান তিনি।   

ইসির প্রকাশিত তালিকায় দেখা যায়, ১৮৬ টির মধ্যে কুমিল্লার ৮৪টি এবং তারপরে সবচেয়ে বেশি আবেদন পড়েছে রাজশাহীর ৪৩ টি। তবে,রংপুর ও সিলেট অঞ্চলে কোনো আবেদন পড়েনি। সবচেয়ে কম আবেদন পড়েছে ময়মনসিংহ ও চট্টগ্রাম অঞ্চলে, একটি করে। বরিশালে ২৯টি, ঢাকায় ১৮টি এবং খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে পাঁচটি করে আবেদন পড়েছে। 

কবে নাগাদ সীমানা নির্ধারণের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে জানতে চাইলে অশোক কুমার দেবনাথ বলেন, জাতীয় নির্বাচনের রোডম্যাপ অনুযায়ী সময়ের মধ্যেই হবে। তবে, এর আগেই সীমানা নির্ধারণের কাজ সম্পূর্ণ করতে চায় আমরা। 

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান আরজু আসাদুজ্জামান জানান , নির্বাচন কমিশনের আগের খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি জানাতে সময় দেওয়া হয়েছিল চলতি মাসের ১৯ মার্চ পর্যন্ত। 

এরআগে নির্বাচন কমিশনার আলমগীর জানিয়েছেন, প্রশাসনিক এবং ভূগোলিক অখণ্ডতাকে প্রাধান্য দিয়ে সীমানা চূড়ান্ত করা হবে। জনসংখ্যা বিষয়টি সবচেয়ে কম গুরুত্ব দেওয়া হবে। এর কারন হিসেবে তিনি উল্লেখ করেন ঢাকাসহ গাজীপুর এবং চট্টগ্রামের সংসদীয় আসনের জনসংখ্যা। সীমানা নির্ধারণের চূড়ান্ত তালিকা জুনের মধ্যে প্রকাশ করার কথা জানান তিনি। 

এমএল/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়