শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৫:৪৫ বিকাল
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোববার বাছাই কমিটি, জুলাইয়ে তালিকা প্রকাশ 

ইসিতে ২ শতাধিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার নিবন্ধনের আবেদন 

নির্বাচন ভবন

এম এম লিংকন: ১১৮ টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের মেয়াদ শেষ হবে জুলাই মাসে। নিদিষ্ট সময়ের মধ্যে নতুন নিবন্ধন পেতে ২০০ টির অধিক সংস্থা আবেদন করেছে নির্বাচন কমিশনে। পর্যবেক্ষক সংস্থাগুলোর এসব আবেদন খতিয়ে দেখতে রোববার একটি যাচাই-বাছাই কমিটি গঠন করবে কমিশন। আর জুনের মধ্যেই এই প্রক্রিয়া চূড়ান্ত করার চেষ্ঠা করছে কমিশন।

ইসি বলছে, কতগুলা সংস্থাকে নিবন্ধন দেওয়া হতে পারে তার সুনিদিষ্ট সংখ্যা নেই, আইন অনুযায়ী শর্তপূরণ যারা করতে পারবে তারা নিবন্ধন পাবে। নির্বাচন পর্যবেক্ষণ করতে  নিবন্ধনের শর্ত পূরণ করে, স্বচ্ছ ভাবমূর্তি ,স্বাধীনতার পক্ষে এবং দেশের সংবিধানকে রক্ষা করে গণতন্ত্রের জন্য কাজ করবে তাদেরকে নিবন্ধন দিবে ইসি বলে জানিয়েছেন সাংবিধানিক প্রতিষ্ঠানটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাগুলোর আবেদনগুলো নিয়ে বৃহস্পতিবার থেকেই কাজ শুরু করবে কমিশন। নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাগুলোকে নিবন্ধন দিতে নিরপেক্ষ ভূমিকা পালন করবে কমিশন। 

ইসির গণসংযোগ বিভাগের সহকারী পরিচালক আসাদুল হক এই প্রতিবেদককে বলেন, প্রতি পাঁচ বছরের জন্য নির্বাচন পর্যবেক্ষণ সংস্থাকে নিবন্ধন দেয় নির্বাচন কমিশন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুনভাবে নিবন্ধন দেওয়ার জন্য পর্যবেক্ষণ সংস্থাগলোর কাছে আবেদনের আহ্বান করনে ইসি। এই আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২ ফেব্রুয়ারি। এই সময়ের মধ্যে পুরোনোসহ অনেক নতুন সংস্থাও আবেদন করেছে। জাতীয় নির্বাচনে ৩০০ টি আসনের নির্বাচন পর্যবেক্ষণ করতে অনেকগুলো সংস্থার প্রয়োজন। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে পর্যবেক্ষণ সংস্থাগুলোর অনেক অবদান থাকে বলে বিশ্বাস করে কমিশন। কোন সংস্থাকে বাছাই কমিটি বাদ দিলে তারা এবং যাদের অভিযোগে বাদ পড়বে তাদের দুপক্ষকেই আইনজীবিসহ ইসিতে শুনানি করার সুযোগ দিবে কমিশন। 

ইসি সূত্র অনুযায়ী, আবেদনকারী দলগুলো হলো; জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ), ফেমা, আদর্শ পল্লী উন্নয়ন সংস্থা (আপউস) মুভ ফাউন্ডেশনের এসোসিয়েশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ ডরপ, হিউম্যান রাইটস ডিজএবিলিটি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, পিপলস ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিউম্যান রাইটস এন্ড ওয়েলফেয়ার উত্তরণ, ডেমোক্রেসিওয়াচ, প্রিপ ট্রাস্ট প্রমুখ। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়