শিরোনাম

প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৪:৪০ দুপুর
আপডেট : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৭:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুধবার রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল

সিইসি কাজী হাবিবুল আউয়াল

এম এম লিংকন: রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বুধবার (২৫ জানুয়ারি)। সংবিধান অনুয়ায়ী এই নির্বাচন সম্পূর্ণ করতে হবে ২৩ এপ্রিলের মধ্যে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, সেদিন দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে কমিশন সভা শেষে তফসিল ঘোষণা করা হবে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে রাষ্ট্রের প্রধান নির্বাচনের বিষয়ে বৈঠক শেষে এ কথা বলেন সিইসি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আইন অনুযায়ী জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই এই নির্বাচন হবে। 

আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্র্বাচনে প্রধান নির্বাচন কর্তার দায়িত্ব সরাসরি পালন করে থাকেন প্রধান নির্বাচন কমিশনার। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি কার্যভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর অধিষ্ঠিত থাকতে পারবেন তার পদে। বর্তমান রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ কার্যভার গ্রহণ করেন ২০১৮ সালের ২৪ এপ্রিল। সে হিসেবে আগামী ২৩ এপ্রিল তার দায়িত্বের পাঁচ বছর শেষ হচ্ছে।

এদিকে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হয়ে থাকেন সংসদ সদস্যরা। এ কারণে সংসদে বৈঠকের প্রয়োজন হয়। কিন্তু বর্তমান সংসদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নিয়োগ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এ জন্য আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেয়ার সম্ভাবনা নেই। আর রাষ্ট্রপতি পদে যদি একজন ছাড়া প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে এ নির্বাচনের জন্য সংসদের বৈঠক বা ভোটের প্রয়োজন হবে না।

এমএম/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়