শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২৩, ০৯:৩৫ রাত
আপডেট : ২০ জানুয়ারী, ২০২৩, ০১:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলতি মাসে প্রকল্পটি পাশ হলেও ইভিএমে ভোট গ্রহণ সম্ভব: ইসি আলমগীর

ইভিএম

এম এম লিংকন: চলতি মাসের মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্পটি পাশ হলেও জাতীয় নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ভোট গ্রহণ সম্ভব বলে মনে করছে কমিশন। কমিশন বলছে, মধ্য জানুয়ারি বা এই মাসের মধ্যে প্রকল্পটি পাশ না হলে ১৫০ আসনে ইভিএম ভোট গ্রহণের প্রস্তুতি নেওয়া কঠিন হবে। সামনে কমিশন সভায় ইভিএম নিয়ে আলোচনার পর এই বিষয়ে বিস্তারিত জানাতে পারবে কমিশন। এই মুহূর্তে কমিশনের কাছে রয়েছে ৭০- ৮০ আসনে ভোট করারমতো ইভিএম।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

পরিকল্পণা মন্ত্রণালয় সূত্রে জানান যায়, সামনে একনেক সভায় উঠছে ইভিএম প্রকল্পটি। তবে, দুই লাখ ইভিএম কেনার প্রকল্প ইসি জমা দিলেও শেষ পর্যন্ত কি পরিমান পাশ হবে তা এখনো বলা যাচ্ছে না।

আগের একনেক সভার আগে পরিকল্পনা মন্ত্রী বলেছিলেন, ইভিএম কেনার প্রকল্পটি আলোচনায় থাকবে। তবে, সভা শেষে তিনি জানান, প্রধানমন্ত্রী এই বিষয়ে আগ্রহ প্রকাশ না করায় সেদিন প্রকল্পটি আলোচনায় আসেনি।

ইসি আলমগীর বলেন, নতুন ইভিএমে ভোট গ্রহণ করতে সফটওয়্যাার ইনস্টল, টেকনিক্যাল টিম এবং প্রশিক্ষণসহ বেশ কিছু প্রস্তুতি আগে থেকেই নিতে হয়। প্রকল্পটি ১৫ জানুয়ারির মধ্যে পাশ হলে সর্বোচ্চ ১৫০ আসনে ভোট গ্রহণের প্রস্তুতি নিতে ভালো হতো। তবে এর থেকে ১০-১২ দিন পরেও প্রকল্পটি পাশ হলে সম্ভব। পরিকল্পনা মন্ত্রণালয় এখনও বলছে না এটি পাশ হবে কি হবে না। তাই আমরা এই মহুর্তে এই বিষয়টি নিয়ে পরিষ্কার করতে পারছি না।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে আলমগীর বলেন, মে মাসের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সীমানা নির্ধারণের কাজ সম্পূর্ণ হবে। পরিসংখ্যান ব্যুরো থেকে জনশুমারি ফলাফর গেজেট আকারে প্রকাশ হলেই এটি আমরা শুরু করবো। আর পরিসংখ্যান এটি প্রকাশ করতে দেরি করলে আমরা পুরনো জনশুমারি নিয়েই কাজ করবো।

৮৫ জন উপজেলা নির্বাচন কর্মকর্তাকে চাকরিচ্যুত সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বহাল রেখেছে। এরপর এদের আর করনিয় কিছু আছে কি না জানতে চাইলে এই নির্বাচন কমিশনার বলেন, এই বিষয়ে আইনজীবিরা বলতে পারবে।

এমএমএল/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়