শিরোনাম
◈ জি এম কাদেরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে বাধা নেই : হাইকোর্ট ◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ বন্দি জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২২, ০৭:১৪ বিকাল
আপডেট : ১৬ নভেম্বর, ২০২২, ০৭:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাইাবন্ধায় অনিয়মকারীদের বিষয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

কূটনীতিকদের আচরণ জেনেভা কনভেশনের মধ্যেই থাকা উচিত : ইসি আনিছুর

আনিছুর রহমান

এম এম লিংকন: বিদেশি কূটনৈতিকদের আচরণ জেনেভো কনভেশন দ্বারা সীমাবদ্ধ উল্লেখ করে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, তাদের এর মধ্যে থাকা উচিত। এছাড়া বন্ধ হওয়া গাইাবন্ধা-৫ উপনির্বাচনে অনিয়মকারীদের শাস্তির বিষয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে জানানো হবে বলেও জানান তিনি। বুধবার (১৬ নভেম্বর) রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

এদিকে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সোমবার (১৪ নভেম্বর) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, ২০১৮ সালের সংসদ নির্বাচনে আগের রাতে পুলিশ কর্মকর্তারা ভোটের বাক্স ভর্তি করেছেন। আমি অন্য কোনো দেশে এমন ঘটনার কথা শুনিনি। এখানে সুষ্ঠু নির্বাচন দরকার। এছাড়া অন্যান্য দেশের কূটনীতিকরাও বাংলাদেশের নির্বাচন নিয়ে করছেন নানা মন্তব্য।  

কূটনীতিকদের এমন মন্তব্যের বিষয়টি নিয়ে ইসির মতামত জানতে চাইলে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, এটা তারা কোন প্রেক্ষাপটে কী বলেছে, এটা তারাই ভাল জানেন। এ বিষয়ে আমি ব্যক্তিগতভাবে মন্তব্য করতে চাই না। এটা কূটনীতিকদের নিজস্ব এখতিয়ার। সেটা সত্য কী মিথ্য তারাই জানেন ভাল।

তারা কী এই ধরনের মন্তব্য করতে পারে এমন প্রশ্নের উত্তরে আনিছুর রহমান বলেন, না, এটা তো আমরা সবাই জানি যে কূটনৈতিক বিষয় আষয় হয় জেনেভা কনভেশন অনুযায়ী। এখন তারা বিবেচনা করে দেখতে পারেন যে তারা কতখানি তার মধ্যে ছিল বা আছে। কূটনৈতিক বিষয়ে আমরা তো মনে করি যে প্রত্যেকটা দেশেরই আছে একটা নিজস্ব স্বকিয়তা । প্রত্যেকেই স্বকীয়তার মধ্যে থাকে। এখন সেখানে তারা কতটুকু আছেন সেটা বিবেচনা করা উচিত।

তাদের এমন মন্তব্যে ইসির প্রতি অনস্থা আরো প্রকট হয় কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আস্থার জন্য চেষ্টা করে যাচ্ছি। কী ছিল বা আছে, আমরা আমাদের মতো চেষ্টা করে যাচ্ছি। আপনারা (সাংবাদিকরা) দেখেছেন, বিভিন্ন সময় (নির্বাচনে) আমাদের সঙ্গে ছিলেন। ভোটের (জাতীয় নির্বাচনের) আগে আমরা আরো আস্থা সৃষ্টির চেষ্টা করবো। মানুষ এখন বোঝে অনেক কিছুই। ভাল মন্দের বিচার তারাই করে থাকবে। আমরা যদি খারাপ করে থাকি আমরা ইচ্ছা করলেও অনাস্থা ফিরিয়ে নিতে পারবো না। মিডয়ার কল্যাণে মানুষের কাছে সবার আগে পৌঁছে যায়। এজন্য সবার সহযোগিতা দরকার। মিডিয়া, রাজনৈতিক পক্ষগুলো সবার সহযোগিতা দরকার।

বিদেশিদের সহযোগিতাও তো লাগবে জানতে চাইলে আনিছুর রহমান বলেন, বিদেশিরা কী ভোটে সরাসরি কিছু করতে পারে? তাদের অভ্যন্তরে আমরা কিছু বলতে পারি কি-না। সে অনুযায়ী তাদের কথাগুলো বলার কথা। আমাদের ওপর কোনো দিক থেকেই কোনো চাপ নেই। এটা কী তার ব্যক্তিগত কথা না দেশের কথা এটাও পরিস্কার হওয়া উচিত। ব্যক্তিগত বিষয় একটা আছে, দেশের বিষয় একটা আছে। যারা এগুলো বলেন তাদের আরো ভেবেচিন্তে কথা বলা উচিত।  
পুলিশ রাতের বেলা বাকশো ভরে দেয়- এই মন্তব্যে বিষয়ে তিনি বলেন, আমি আশাকরি ভোটের আগে সব ওভারকাম হয়ে যাবে। আমরা যা চাচ্ছি তা পারবো বলে মনে করি। 

অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ভাল ভোট করার মাথা ব্যাথা আছেই্। এজন্য প্রতিদিনই আমাদের চেষ্টা থাকবে। আমরা একা চাইলে তো পারবো না। রাজনৈতিক দল, জনগণ, প্রশাসন; আমরা মিলেই করতে হবে। একা কিছু করতে পারবো না।

এদিকে অনিয়নে বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ উপ-নির্বাচনে অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা আগামী সপ্তাহে নেওযা হবে জানিয়ে তিনি বলেন, গাইবান্ধার প্রতিবেদন দ্বিতীয় দফাতেও বেশ কিছু অনিয়ম পাওয়া গেছে। ১৭টির মতো কেন্দ্রের অনিয়ম পাওয়া গেছে।

ডিসি এসপিরা জড়িত কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কেউ জড়িত থাকে, আগামী সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত জানিয়ে দেবো কার বিরুদ্ধে কী নেওয়া হবে না হবে। অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। সবার অপরাধ সমান নয়। যার যার অপরাধ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এমএল/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়