শিরোনাম

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২২, ০৪:৪৯ দুপুর
আপডেট : ০৬ অক্টোবর, ২০২২, ০৪:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে ডিসি এসপিকে নির্দেশনা ইসির 

ইসি

এম এম লিংকন: দেশের ৬১ জেলার জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করার  লক্ষ্যে  জেলা প্রশাসক ( ডিসি) ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সকলকে নির্বাচনে আচরণবিধি কঠোর ভাবে মানার নির্দেশ দিয়েছেন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক আসাদুজ্জামান আরজু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা পরিষদ নির্বাচনে কোথাও কোথাও নির্বাচনী আচরণ বিধি লঙ্গন হচ্ছে এবং এ সংক্রান্ত খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে মর্মে নির্বাচন কমিশনের নজরে এসেছে। আচরণ বিধি লঙ্ঘন করে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ কোথাও কোথাও নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন, রঙ্গিন পোস্টার মুদ্রণ করে প্রচার করছে এবং পোস্টারে নেতা-নেত্রীর ছবিও ছাপানো হচ্ছে। এছাড়াও রাজনৈতিক কর্মসূচির নামে বিভিন্ন জনসভায় নির্বাচনী প্রচারণা চালানো হচ্ছে। 

নির্দেশনায় আরো বলা হয়, নির্বাচন কমিশন এসব আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তপূর্বক কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। ইতোমধ্যে বিভিন্ন জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা পরিষদ নির্বাচনে নির্বাচনী আচরণ বিধি কঠোরভাবে মেনে চলার জন্য নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছে। এরপরও কেউ যদি আচরণ বিধি লঙ্ঘন করেন বা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরিপন্থি কোন কার্যক্রম গ্রহণ করেন, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন কঠোর আইননানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর দেশের ৬১ জেলা এ  ভোটগ্রহণ হবে। স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরাই এ ভোটে ভোটার হিসেবে অংশ নেয়।  

এদিকে ইসির এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের আগেই সংসদের বিরোধী দল জাতীয় পার্টির পক্ষ থেকে জেলা পরিষদের আচরণবিধি ভঙ্গ হচ্ছে বলে অভিযোগ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়