শিরোনাম

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৩৫ বিকাল
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৩৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ তৈরি করবে ইসি: মো. আলমগীর 

মো. আলমগীর 

এম এম লিংকন: ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ তৈরি করবে কমিশন (ইসি) বলে জানিয়েছেন, নির্বাচন কমিশনার মো. আলমগীর। এই অ্যাপের মাধ্যমে নির্বাচনের সব তথ্য ভোটারসহ সবাই জানতে পারবে। এজন্য গঠন করা হয়েছে একটি টেকনিক্যাল কমিটি। রোববার (২৫ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ তৈরি করতে চাইছি। এটা আমরা এবং নাগরিকরাও ব্যবহার করতে পারবেন। এতে কার ভোট কোন কেন্দ্রে, প্রার্থী কারা, নির্বাচনী এলাকার ম্যাপ, কোথায় কত ভোট পড়ল ও তার গ্রাফ, ফিগার, কোন প্রার্থী কোথায় এগিয়ে থাকলো সেগুলো থাকবে।

তিনি আরো বলেন, অ্যাপে আট ধরনের তথ্য পাওয়া যাবে। ভোটে কে জয়ী হলো সঙ্গে সঙ্গে জানতে পারবে সবাই। এটা প্রাথমিক সিদ্ধান্ত। এজন্য টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। তারা যাচাই করে মতামত দেবে। এরপর কমিশন থেকে সিদ্ধান্ত আসবে।

ইসি আলমগীর বলেন, এটির নীতিগত সিদ্ধান্তত এখনো হয়নি। জনশুমারির চুড়ান্ত রিপোর্ট পেলে বসবো। কিছু কিছু জায়গায় প্রশাসনিক পরিবর্তন হয়েছে। সেগুলো নিয়ে বসতে হবে।
ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে ভ্রান্ত ধারণা আছে দাবি করে এই কমিশনার বলেন,এগুলো নিয়ে প্রচার করছেন। হয়তো জীবনে কোনোদিন দেখেনওনি, তারা টিভিতে কথা বলছেন। যারা পক্ষে বলছেন তারাও ভুল বলছেন। 

তিনি বলেন,'ইভিএমে ওভাররাইট করার সুযোগ নেই। এখানে ওভাররাইটের বিষয় নেই। কারো আঙ্গুলের ছাপ না মিললে প্রিজাইডিং কর্মকর্তা তার আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হবে। তার আগে তার পরিচিতি এনাআইডি নম্বর দিয়ে সনাক্ত করা হবে। অথচ টক শোতে বলছেন ওভাররাইট করা যায়।

ইভিএমে ভোটাররা কিন্তু বিশ্বাস করে জানিয়ে তিনি বলেন, কোথাও দেখেছেন এটা নিয়ে প্রতিবাদ করতে, মিছিল করতে। তারা তো ইভিএম দেখেনইনি। যারা লিখছেন তারা তো ইভিএম দেখেনইনি, শুনেনওনি। তারপরও লিখে ফেলছেন। 

ইভিএমের ভোটে সবাই নির্বাচনে আসবে। ২০২৩ বা ২০২৪ সালের জানুয়ারিতে যে নির্বাচন হবে, তাতে সকল দল অংশগ্রহণ করবে বলে আশাবাদী এই কমিশনার। 

এই কমিশনার বলেন,৩৯টি দলই যে আছে, তারা সকলেই আসবে বলে আশাকরি। তবে হ্যাঁ, কেউ যদি মনে করে অন্য দলের সঙ্গে নির্বাচন করবে অথবা অন্য একটি দলকে জিতিয়ে দেওয়ার জন্য অংশগ্রহণ করবেন না, এমনটাও তো হতে পারে।  আমরা অবশ্যই ভোটের পরিবেশ তৈরি করবো।আমাদের ভেতরে ও বাহিরে এক। আলাদা নেই কিছু। রোডম্যাপে আমর আমাদের চ্যালেঞ্জ ও তা মোকাবেলার কথা উল্লেখ করেছি। কোনো কমিশনই কি এর আগে তা করেছে?

আমরা কনফিডেন্ট এইজন্য যে এই রোডম্যাপ আমরা বাস্তবায়ন করবো। বাস্তবায়ন করলে সবাই আসবে। ইভিএম ব্যবহারের কারণে কোনো দল নির্বাচন বয়কট করবেনা বলেই আমরা বিশ্বাস করি। 

  • সর্বশেষ