শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৪, ০২:০০ দুপুর
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ০১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ভোট ২১ মে

এম এম লিংকন: [২] নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২১ এপ্রিল। মনোনয়ন বাছাই হবে ২৩ এপ্রিল। মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৪ থেকে ২৬ এপ্রিল।  আপিল নিষ্পত্তি হবে ২৭ থেকে ২৯ এপ্রিল। মনোনয়পত্র প্রত্যাহারের তারিখ ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২ মে। ভোট হবে ২১ মে।

[৩] ব্যালটের পাশাপাশি  কিছু সংখ্যক উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনেও (ইভিএম) ভোট গ্রহণ করবে কাজী হাবিবুল আউয়াল কমিশন।

[৪] সোমবার ( ১ এপ্রিল)  রাজধানীর নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম তফসিল ঘোষণা করেন।

[৫] প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হবে ৮ মে। তৃতীয় ধাপে ২৯ মে এবং  চতুর্থ ধাপে  ৫ জুন ভোট গ্রহণের তারিখ আগেই ঘোষণা করেন ইসি।

[৬] নির্বাচন কমিশনের  সচিব জাহাংগীর আলম বলেন, ভোটগ্রহণ সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে জানিয়ে ইসি সচিব বলেন, পুর্বের সিদ্ধান্ত অনুযায়ী যে ৯ জেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ছিল সেসব জেলার উপজেলায় ইভিএম ব্যবহার হবে।

[৭] জাহাংগীর আলম বলেন, যেখানে ভোটার পাঁচ লক্ষাধিক সেখানে একাধিক সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকবেন।

[৮] উপজেলা পরিষদ নির্বাচনে অনলাইনে মনোনয়ন বাধ্যতামূলক জানিয়ে তিনি বলেন, সম্পূর্ণ কাজটা অনলাইনে করতে হবে। জামানতের টাকা অনলাইন ব্যাংকিয়ের মাধ্যমে জমা দিতে হবে। অতিরিক্ত জেলা প্রশাসকরা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারি রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবে।

[৯] তিনি বলেন, ঝিনাইদহ -১ আসনে উপ- নির্বাচনের তফসিল নিয়ে কমিশনে আলোচনা হয়নি। ঈদের পরবর্তীতে এ বিষয়ে আলোচনা হবে। আমার জানামতে এবিষয়ে কোর্টে একটি মামলা চলছে। আগে যিনি পরাজিত প্রার্থী তিনি একটি মামলা করেছে। সেই মামলা কাগজপত্র হাতে পেলে আমরা সিদ্ধান্ত নিবেন।

[১০] উপজেলা ভোটে এমপিদের প্রভাব থাকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রত্যেকটা নির্বাচন বিধি অনুযায়ী পরিচালিত হয় উল্লেখ করে ইসি সচিব বলেন, আচরণবিধি মালা আছে সেটা কঠোর প্রয়োগ করবে।

[১১] ইসি সচিব জানান, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর,  মানিকগঞ্জ ও কক্সবাজার এই ৯ জেলার উপজেলাগুলোতে ভোটগ্রহণ হবে ইভিএমে।

এমএমএল/আইকে/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়