শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৪, ০২:০০ দুপুর
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ০১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ভোট ২১ মে

এম এম লিংকন: [২] নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২১ এপ্রিল। মনোনয়ন বাছাই হবে ২৩ এপ্রিল। মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৪ থেকে ২৬ এপ্রিল।  আপিল নিষ্পত্তি হবে ২৭ থেকে ২৯ এপ্রিল। মনোনয়পত্র প্রত্যাহারের তারিখ ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২ মে। ভোট হবে ২১ মে।

[৩] ব্যালটের পাশাপাশি  কিছু সংখ্যক উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনেও (ইভিএম) ভোট গ্রহণ করবে কাজী হাবিবুল আউয়াল কমিশন।

[৪] সোমবার ( ১ এপ্রিল)  রাজধানীর নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম তফসিল ঘোষণা করেন।

[৫] প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হবে ৮ মে। তৃতীয় ধাপে ২৯ মে এবং  চতুর্থ ধাপে  ৫ জুন ভোট গ্রহণের তারিখ আগেই ঘোষণা করেন ইসি।

[৬] নির্বাচন কমিশনের  সচিব জাহাংগীর আলম বলেন, ভোটগ্রহণ সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে জানিয়ে ইসি সচিব বলেন, পুর্বের সিদ্ধান্ত অনুযায়ী যে ৯ জেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ছিল সেসব জেলার উপজেলায় ইভিএম ব্যবহার হবে।

[৭] জাহাংগীর আলম বলেন, যেখানে ভোটার পাঁচ লক্ষাধিক সেখানে একাধিক সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকবেন।

[৮] উপজেলা পরিষদ নির্বাচনে অনলাইনে মনোনয়ন বাধ্যতামূলক জানিয়ে তিনি বলেন, সম্পূর্ণ কাজটা অনলাইনে করতে হবে। জামানতের টাকা অনলাইন ব্যাংকিয়ের মাধ্যমে জমা দিতে হবে। অতিরিক্ত জেলা প্রশাসকরা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারি রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবে।

[৯] তিনি বলেন, ঝিনাইদহ -১ আসনে উপ- নির্বাচনের তফসিল নিয়ে কমিশনে আলোচনা হয়নি। ঈদের পরবর্তীতে এ বিষয়ে আলোচনা হবে। আমার জানামতে এবিষয়ে কোর্টে একটি মামলা চলছে। আগে যিনি পরাজিত প্রার্থী তিনি একটি মামলা করেছে। সেই মামলা কাগজপত্র হাতে পেলে আমরা সিদ্ধান্ত নিবেন।

[১০] উপজেলা ভোটে এমপিদের প্রভাব থাকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রত্যেকটা নির্বাচন বিধি অনুযায়ী পরিচালিত হয় উল্লেখ করে ইসি সচিব বলেন, আচরণবিধি মালা আছে সেটা কঠোর প্রয়োগ করবে।

[১১] ইসি সচিব জানান, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর,  মানিকগঞ্জ ও কক্সবাজার এই ৯ জেলার উপজেলাগুলোতে ভোটগ্রহণ হবে ইভিএমে।

এমএমএল/আইকে/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়